ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সিলক্স’ চালু করল ডিএইচএল

লজিস্টিক খাত ডিজিটালে রুপান্তরের ক্ষেত্রে ‘সিলক্স’ সুবিধা চালু করেছে ডয়েচে পোস্ট ডিএইচএল গ্রুপ-এর আওতাধীন এক্সপ্রেস, ট্রান্সপোর্ট ও লজিস্টিক বিশেষজ্ঞ প্রতিষ্ঠান ডিএইচএল। পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ও ট্রান্সপোর্ট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে অনলাইন ডিজিটাল ফ্রেইট প্ল্যাটফর্মে যুক্ত করেছে ডিএইচএল।

আর তাই এখন থেকে চাহিদা অনুযায়ী পণ্যসরবরাহকারী প্রতিষ্ঠান ও ট্রান্সপোর্ট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে একটি প্ল্যাটফর্ম ব্যবহার করেই। কর্মদক্ষতা, স্বচ্ছতা ও নিরাপদ সরবরাহের প্রতিশ্রুতি থেকেই অত্যাধুনিক ডিজিটাল প্ল্যাটফর্ম সুবিধা ‘সিলক্স’ চালু করা হয়েছে।

ডিএইচএল গ্লোবাল ফরওয়ার্ডিং-এর ভেল্যু এডেড সার্ভিস ও ইন্টিগ্রেটেড লজিস্টিক্স বিভাগের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং সিলক্সের সিইও অ্যামাডউ ডিয়ালো বলেন, ‘সহজ পদ্ধতিতে পণ্য সরবরাহের ক্ষেত্রে গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে এই প্ল্যাটফর্মটি চালু করেছি আমরা, যা নিয়মিত গ্রাহকদের চাহিদা ও মন্তব্যের ওপর ভিত্তি করে হালনাগাদ করা হবে। এই প্ল্যাটফর্মটি ফ্রেইট ফরওয়ার্ডিং ব্যবসায় আলোড়ন সৃষ্টি করবে বলে আমার বিশ্বাস এবং এই খাতটিকে ডিজিটালে রুপান্তর করা গেলে উভয় পক্ষ লাভবান হবে।’

পণ্য সরবরাহের ক্ষেত্রে বিশ্বস্ত ট্রান্সপোর্ট সরবরাহকারীদের তালিকা দেয়া থাকবে ‘সিলক্স’-এ, যেখানে কোনো নির্দিষ্ট কার্গোবা ট্রান্সপোর্ট সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। ফলে বিভিন্ন ট্রান্সপোর্ট সরবরাহকারীদের মধ্যে যাচাইয়ের কাজটি করা যাবে অনেক কম সময়ের মধ্যে। পণ্য সরবরাহের ধরনের ওপর নির্ভর করে পণ্য সরবরাহ পরিচালনাকারীরা কোনো পণ্য সরবরাহের ক্ষেত্রে ট্রান্সপোর্ট ব্যবস্থা আছে কিনা এবং বুকিং দিতে কত টাকা লাগবে তা সহজেই সূক্ষ্ম যাচাই করে নিতে পারবে ‘সিলক্স’-এর মাধ্যমে।

গ্রাহকের চাহিদা অনুযায়ী, পণ্য সরবরাহ পরিচালনাকারীরা বাজারে ট্রান্সপোর্ট প্রতিষ্ঠান পছন্দ করতে পারবে নিজেদের ইচ্ছামতো। চাহিদা অনুযায়ী ট্রান্সপোর্ট নির্বাচন করে তা বুকিং দেয়ার সুবিধাও পাওয়া যাবে এতে। ‘সিলক্স’-এর মতো একটি প্ল্যাটফর্ম থেকেই ট্রান্সপোর্ট সংক্রান্ত কাজগুলো পরিচালনা করা যাবে যা অত্যন্ত সহজ পদ্ধতি।

ভিন্ন ভিন্ন ট্রান্সপোর্ট প্রতিষ্ঠানগুলোর মূলধন ও পারদর্শিতা সম্পর্কিত তথ্য পণ্য সরবরাহকারীরা সহজেই ‘সিলক্স’-এর প্ল্যাটফর্ম থেকে দেখতে পারবেন। এতে তাদের গ্রাহকদের চাহিদা অনুযায়ী ট্রান্সপোর্ট ধরন নির্বাচন করতে সহজ হবে। এছাড়া উক্ত প্ল্যাটফর্মে রয়েছে ট্রান্সপোর্ট প্রতিষ্ঠান সম্পর্কিত রিয়েল-টাইম ডাটাবেজ বা তথ্যভান্ডারএবং বাজারদরের হিসাব-নিকাশ। বছরের পর বছর অক্লান্ত পরিশ্রম করে তৈরি করা হয়েছে উক্ত রিয়েল-টাইম ডাটাবেজ বা তথ্যভান্ডার যা সরবরাহকারীদের জন্য অত্যন্ত দরকারি একটি প্ল্যাটফর্ম।

ট্রান্সপোর্ট-এর ক্ষেত্রে সামঞ্জস্যপূর্ণ সাপ্লাই ও চাহিদা অনুযায়ী পণ্য সরবরাহের বিভিন্ন তথ্য ছাড়াও ডিজিটাল ফ্রেইট প্ল্যাটফর্ম ‘সিলক্স’-এ আরো আছে কোনো নির্দিষ্ট ট্রান্সপোর্টের নির্ভুল ট্র্যাকিং, পেমেন্ট পদ্ধতি এবং এ সংক্রান্ত যাবতীয় তথ্য যেগুলো ট্রান্সপোর্ট ও পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো নানারকম সমস্যা দূর করে। সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোট্রান্সপোর্টের রিয়েল-টাইম ট্র্যাকিং বা অবস্থান সনাক্ত করতে পারার পাশাপাশি পণ্য সরবরাহের ক্ষেত্রে দেরীর কারণ ও সাপ্লাই চেইন ব্যবস্থাপনায় উন্নয়ন কিভাবে করা যাবে সেসব বিষয় বিস্তারিত তথ্য পাবে ‘সিলক্স’-এর চমৎকার ড্যাশবোর্ড ইন্টারফেসে।

ট্রান্সপোর্ট সরবরাহকারীরা এ প্ল্যাটফর্মের মাধ্যমে সহজেই কোনো নির্দিষ্ট পণ্যে ট্রান্সপোর্ট সংক্রান্ত খুঁটিনাটি বিষয় সরাসরি ড্রাইভারে সঙ্গে যোগাযোগ করে পরিচালনা করতে পারবে। ড্রাইভারদের মোবাইলে ‘সিলক্স’ অ্যাপসটি ইনস্টল করে পরে উক্ত অ্যাপসটি চালু করার সঙ্গে সঙ্গে জিপিএস-এর মাধ্যমে অবস্থান শণাক্ত করা, পিক-আপ ও ডেলিভারি ঠিকানা জানা সম্ভব। এছাড়া রাস্তায় কোনো সমস্যায় পড়লে কিংবা কাগজপত্র সংক্রান্ত কোনো ঝামেলার সম্মুখিন হলে অ্যাপসের মাধ্যমেই ড্রাইভাররা সেগুলো সমাধানের জন্য মূল কার্যালয়ের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। ডেলিভারি সংক্রান্ত তথ্য সহজেই স্ক্যান করে অ্যাপসের মাধ্যমে হালনাগাদ তথ্য জানিয়ে দিতে ড্রাইভাররা। পেমেন্ট সংক্রান্ত কাজগুলোও উক্ত প্ল্যাটফর্মের মাধ্যমে সম্পাদন করা এখন মুহূর্তের ব্যাপার।

ডিএইচএল গ্লোবাল ফরওয়ার্ডিং বাংলাদেশ-এর কান্ট্রি ম্যানেজার নুরুদ্দিন চৌধুরী বলেন, ‘নতুনত্ব ও অভিনব সেবা প্রদানের মাধ্যমে ডিএইচএল বিশ্বব্যাপী বিস্তৃতি লাভ করেছে। ‘সিলক্স’ এমনই আমাদের একটি নতুন সেবা। সেবাপ্রদানকারী ও গ্রাহকের মধ্যে সহজ, কার্যকর, সুসজ্জিত ও নির্বিচ্ছিন্ন যোগাযোগের সর্বোৎকৃষ্ট মাধ্যম এটি, যা ভবিষ্যতে এই খাতে ইতিবাচক ভূমিকা পালন করবে।’

গত বছরের সেপ্টেম্বর মাস থেকে পরীক্ষামূলকভাবে ‘সিলক্স’ পরিচালনা করে আসছিল ডিএইচএল, যা এখন পুরোপুরি সম্পন্ন হয়েছে। চলতি বছরের জানুয়ারি মাস থেকে বাণিজ্যিকভাবে উক্ত স্টেট-অব-দ্য-আর্ট ডিজিটাল ফ্রেইট প্ল্যাটফর্মটির ব্যবহার শুরু করেছে ডিএইচএল। জার্মানী থেকে ইউরোপে পণ্য সরবরাহের ক্ষেত্রে যেকোনো পণ্য সরবরাহকারী ও ট্রান্সপোর্ট সেবাদানকারী প্রতিষ্ঠান এখন থেকে চাইলে ‘সিলক্স’ প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারবে। গ্রাহকদের চাহিদা মেটাতে দীর্ঘমেয়াদী সুবিধা ভোগ করতে ট্রান্সপোর্টের ধরন, সেবা এবং ভৌগলিক বিস্তৃতিতে কাজ করে যাবে ডিএইচএল।

‘সিলক্স’ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট: www.cillox.com

Related posts

Leave a Comment