বাংলাদেশে এপ্রিলিয়া মোটরসাইকেল!

মোটরসাইকেল ওয়ার্ল্ড বাংলাদেশ লিমিটেড খুব শীঘ্রই বাংলাদেশে Aprilia RS4 125 মোটরসাইকেল এবং Aprilia SR Motard 125 স্কুটার লঞ্চ করতে যাচ্ছে। এপ্রিলিয়া বিশ্বের অন্যতম বিখ্যাত একটি মোটরবাইক কোম্পানি। আমাদের বিশ্বাস ঢাকা বাইক শো ২০১৭ তেই বাংলাদেশে এপ্রিলিয়া বাইক লঞ্চ করা হবে।

মোটরসাইকেল ওয়ার্ল্ড লিমিটেড বাংলাদেশে এপ্রিলিয়া মোটরসাইকেল এর ইম্পোর্টার। এপ্রিলিয়া ইতালিয়ান একটী কোম্পানি যারা প্রতিবছরই হোন্ডা এবং ইয়ামাহা এর পাশাপাশি মোটোজিপিতে অংশগ্রহন করে। এছারাও এপ্রিলিয়া বহুবছর ধরে ওয়ার্ল্ড সুপার বাইক ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশীপ এ অংশগ্রহন করে আসছে।

Aprilia RS4 125

এপ্রিলিয়া আরএস৪ একটি স্পোর্টস বাইক যাতে ১২৫ সিসির ৪ ভালভ বিশিষ্ট সিঙ্গেল সিলিন্ডার ফুয়েল ইনজেক্টেড ইঞ্জিন রয়েছে। এর কুলিং সিস্টেম লিকুইড কুলিং। উন্নতমানের এই ডাবল ক্যামশ্যাফটবিশিষ্ট ইঞ্জিনটি সর্বোচ্চ ১৫ হর্সপাওয়ার শক্তি উতপন্ন করে যেটা বাংলাদেশের মার্কেটের ১২৫ সিসি বাইকগুলোর মধ্যে অন্যতম সেরা। এছাড়াও এই বাইকটি ১১ নিউটন মিটার এর টর্ক উতপন্ন করে।

RS4 125 বাইকটিতে রয়েছে কুইক শিফট, যাতে করে ইঞ্জিন আরপিএম, থ্রটল এবং বাইকের গতিবেগ হিসেব করে টর্ক উতপন্ন করে। এর সামনে ৪১ মিলিমিটারের  ইনভার্টেড ফর্ক রয়েছে যার সাথে সংযুক্ত রয়েছে ৪টি পিস্টন ক্যালিপার সমৃদ্ধ ৩০০ মিলিমিটার ডিস্ক ব্রেক। বাইকটির পেছনে ২২০ মিলিমিটারের ডিস্ক ব্রেক রয়েছে। বাইকটির ১৭ ইঞ্চি এলয় রিমে সামনের চাকায় ১০০/৮০ এবং পেছনের চাকায় ১৩০/৭০ টায়ার লাগানো রয়েছে।

আমদানীকারকেরা বাইকটির কেবলমাত্র একটি কালার অপশন আমদানী করেছেন যেটি হচ্ছে এসবিকে এডিশন। বাইকটির ফুয়েল ট্যাংক প্রায় ১৫ লিটার তেল ধারন করতে সক্ষম এবং বাইকটির ইঞ্জিনটি ইউরো থ্রি এমিশন ইঞ্জিন। বাইকটিতে ফুল ডিজিটাল স্পীডোমিটার এর সাথে একটি এনালগ রেভ কাউন্টার রয়েছে।

Aprilia SR Motard 125 স্কুটার

বাংলাদেশের এপ্রিলিয়া মোটরসাইকেল এর লাইনআপে আরো একটি সদস্য হচ্ছে Aprilia SR 125 – ১২৫ সিসি ইঞ্জিনবিশিষ্ট একটি স্কুটার যা গতবছর ভারতে লঞ্চ হয়েছিলো। ভারতে এই স্কুটারটি অন্যতম সেরা স্পোর্টি স্কুটার হিসেবে বিবেচনা করা হয়।স্কুটারটির ইঞ্জিন ৯.২ বিএইচপি শক্তি এবং ৮.২ এনএম টর্ক উতপন্ন করে। এতে ফুল অটোমেটিক ট্রান্সমিশন রয়েছে।

স্কুটারটিতে ১২০ সাইজের টিউবলেস টায়ার এবং ফ্রন্ট ডিস্ক ব্রেক রয়েছে। এর সামনে দুটি হেডলাইটসহ অসাধারন এনালগ ইন্সট্রুমেন্ট প্যানেল রয়েছে। এর সিটের নিচের স্টোরেজ কম্পার্টমেন্ট হেলমেটসহ আরো কিছু আনুষঙ্গিক রাখার জন্য যথেষ্ট বড়। বাইকটি দুজন মানুষের রাইডিং এর জন্য যথেষ্ট বড় এবং এর স্টীলের ফ্রেম একে যথেষ্ঠ শক্ত একটি স্কুটার হসেবে প্রস্তুত করেছে। Aprilia SR 150 স্কুটারটি ভারতে খুবই জনপ্রিয়।

এই মুহুর্তে আমদানীকারক আমাদেরকে বাইক এবং স্কুটারটির বিক্রয়মূল্য, বিক্রি শুরুর তারিখ, ইত্যাদি কোন তথ্য দিচ্ছেন না, তবে যখনই আমরা এই বিষয়গুলো জানতে পারবো, তার সাথে সাথেই আপনাদের কাছেও তথ্যগুলো পোউছে দেবো।

বাংলাদেশে এপ্রিলিয়া এর মোটরসাইকেল এবং স্কুটার লঞ্চ হওয়া আসলেই অনেক খুশির একটি সংবাদ । আশা করা যাচ্ছে যে নিকট ভবিষ্যতে আমরা আমাদের দেশের মার্কেটে আরো বেশকিছু বিশ্ববিখ্যাত ইউরোপিয়ান মোটরসাইকেল কোম্পানিকে দেখতে পাবো।

Related posts

Leave a Comment