এবার চট্টগ্রামে ‘বিজ্ঞানবাক্স’

ঢাকার পর চট্টগ্রামের শিশুদের বিজ্ঞান শিক্ষায় উৎসাহী করতে চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহন করছে দেশের প্রথম বিজ্ঞান শিক্ষা উপকরন ‘অন্যরকম বিজ্ঞানবাক্স’। বৃহস্পতিবার বিজ্ঞান শিক্ষা উপকরনটির উন্নয়নকারি প্রতিষ্ঠান অন্যরকম ইলেকট্রনিক্স এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মহানগরের পলোগ্রাউন্ডে আন্তর্জাতিক বাণিজ্য মেলার ১২৭ নম্বর স্টলে শিশুরা ‘মজার’ সব বিজ্ঞান প্রকল্পের অভিজ্ঞতা নিতে পারবে। বাক্সের ভেতরে আছে বিজ্ঞানের বিভিন্ন পরীক্ষামূলক প্রকল্প হাতে-কলমে শেখার প্রয়োজনীয় উপকরণ, ম্যানুয়াল, ভিডিও টিউটোরিয়াল ও গল্পের বই।

ঢাকায় শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানবাক্স অভাবনীয় সাফল্য পেয়েছে। ইংরেজি সংস্করণসহ এখন পর্যন্ত মোট পাঁচ ধরনের বিজ্ঞানাবাক্স (আলোর ঝলক, তড়িৎ তাণ্ডব, রসায়ন রহস্য, চুম্বকের চমক এবং অদ্ভুত মাপজোখ) পাওয়া যাচ্ছে চট্টগ্রাম বাণিজ্য মেলায়। আর মেলা থেকে বিজ্ঞানবাক্স কিনলেই নিশ্চিত উপহার সহ থাকছে শতকরা ৮-১৫ শতাংশ পর্যন্ত মুল্য ছাড়। প্রতিষ্ঠানটি বিজ্ঞপ্তিতে আরো জানায় এবছর ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলাতে বিজ্ঞানবাক্সের স্টলে প্রায় ৪ লক্ষ দর্শনার্থীর আগমন  ঘটেছিল, এছাড়াও বিজ্ঞানবাক্স নিয়ে সুচিন্তিত মতামত জানিয়েছে প্রায় ৩ হাজার শিক্ষার্থী ও অভিভাবক। এই সাফল্যে উৎসাহিত হয়ে বিজ্ঞানবাক্স দল বন্দরনগরী চট্টগ্রামেও কাজ করার সিদ্ধান্ত নিয়েছে।

বিজ্ঞানবাক্সের অনেক এক্সপেরিমেন্ট বিভিন্ন ক্লাসের পাঠ্য বইয়ের থিওরি বা টপিকের সাথে মিলে যায়। তাই শিক্ষার্থীরাও সুযোগ পায় বইতে পড়া থিওরিগুলো হাতে-কলমে করার! অনেক অভিভাবক মনে করছেন পড়ার টেবিলে একটি জ্যামিতিবক্স যেমন জরুরী তেমনি বিজ্ঞানবাক্সও জরুরী। বিজ্ঞানবাক্স হলো বাংলাদেশের প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র সায়েন্স কিট যা মূলত সাত বছর ও তার বেশি বয়সী ছেলেমেয়েদের জন্য তৈরি।  ইতোমধ্যে ৬৪ জেলার শিক্ষার্থীদের হাতে পৌঁছে গেছে বিজ্ঞানবাক্স। ঢাকার প্রায় সকল সুপারশপ ও বড় লাইব্রেরীগুলোতে এখন বিজ্ঞানবাক্স পাওয়া যাচ্ছে।

প্রযুক্তিকথন/ডেস্ক/

Related posts

Leave a Comment