শেষ হলো ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং ক্যাম্প

অংশগ্রহণকারীদের মধ্যে সদনপত্র বিতরণের মাধ্যমে শেষ হলো প্রথমবারের মতো আয়োজিত ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং ক্যাম্প ২০১৭। সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ ন্যাশনাল গার্লস প্রোগ্রামিঙ কনটেস্টে বিজয়ী ৪২ জন শিক্ষার্থীকে নিয়ে এই আবাসিক ক্যাম্পের আয়োজন করে। আজ ২০ মে ক্যাম্পের সমাপনী অনুষ্ঠানে সনদ বিতরণ করেন আইসিটি বিভাগের উপসচিব মাহবুবে পান্না ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান। আইসিটি বিভাগের উপ-সচিব মাহবুবে পান্না এই সময় শিক্ষার্থীদের ক্যাম্পের ধারাবাহিকতার আশ্বাস দেন।

এর আগে সকালে অংশগ্রহণকারীরা দলীয়ভাবে ক্যাম্প মূল্যায়নে অংশ নেয়। ক্যাম্পে অংশগ্রহণকারী বয়োকনিষ্ঠ রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুলের ৭ম শ্রেণির ছাত্রী রুবাইয়াত জালাল জানায় – এই ক্যাম্পের মাধ্যমে তার অনেক বিষয় খোলাসা হয়েছে যা তাকে আগামীদিনে আরও এগিয়ে যেতে সাহায্য করবেন। ঢাকা সিটি কলেজের হাসনা হেনা এমন আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, ক্যাম্পের সকল কিছু্ই তার পছন্দের ছিল। ক্যাম্পের প্রশিক্ষকদের মধ্যে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক বি এম মইনুল হক, দ্বিমিক কম্পিউটার স্কুলের প্রধান নির্বাহী তাহমিদ রাফি, হ্যাকার রেংকের প্রবলেম কিউরেটর সাফায়েত আশরাফ, প্রোগ্রামিং প্রতিযোগিতার প্রশিক্ষক ও প্রবলেম সেটার লাবীব রশীদ, ফাহিম ফেরদৌস, মনজুরুল হুদা প্রমূখ।  জাজিং প্লাটফর্ম কোডমার্শালের প্রধান নির্বাহী মাহমুদুর রহমান ক্যাম্প পরিচালনা করেন।

উল্লেখ্য যে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ২০১৭ সঅলে কেবল মেয়েদের জন্য ন্যাশনাল গার্লস প্রোগ্রামিঙ কনটেস্টের আয়োজন করে গত ৯ মে। সেই আয়োজনে দেশের ৭৯টি প্রতিষ্ঠানের ১০২টি দল অংশ নেয় এবং ১৬টি দল বিজয়ী হয়। বিজয়ীদের নিয়ে ডাকার লালমাটিয়াতে গত ১৭ মে থেকে এই আবাসিক ক্যাম্পের সূচনা হয়। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এই আয়োজনে বাস্তবায়ন সহযোগী ও কোড মার্শাল জাজিং প্লাটফর্ম হিসাবে কাজ করেছে।

প্রযুক্তিকথন/ডেস্ক/

Related posts

Leave a Comment