ঢাকার যত চিত্র গ্যালারি

বাঙালি চিত্রে–শিল্পে বরাবরই এগিয়ে। প্রাচীনকাল থেকেই ঢাকা চিত্রকলার এক প্রাণকেন্দ্র। রাজধানীতে এখন চিত্রকলা প্রদর্শনীর জন্য অনেক গ্যালারি। এসব গ্যালারির মাধ্যমে দেশের অতীত ও সমকালীন চিত্রকলাকে শিল্পানুরাগীরা খুব সহজে কাছ থেকে দেখা আর সংগ্রহের সুযোগ পান। চলুন জেনে আসি কয়েক চিত্রশালা সম্পর্কে:

বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস : বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে ২০০০ সালের পহেলা বৈশাখ থেকে বেঙ্গল গ্যালারির যাত্রা শুরু। এ প্রতিষ্ঠানটির স্বত্বাধিকারী শিল্পপতি আবুল খায়ের। এখানে প্রতি মাসে দুটি করে প্রদর্শনী অনুষ্ঠিত হয়ে থাকে। তবে প্রদশর্নী ছাড়া এ গ্যালারিতে বিক্রির জন্য কোনো ছবি রাখা হয় না।

জাতীয় চিত্রশালা : ১৯৭৪ সালের নভেম্বর মাসে শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালার যাত্রা শুরু। ‘৭৫ সাল থেকে একাডেমী দুই বছর পরপর ‘জাতীয় চারুকলা প্রদর্শনী’ শুরু হয়, যা দেশীয় চিত্রকলার প্রসারে উজ্জ্বল ভূমিকা রেখেছে। এ ছাড়া ১৯৮২ সাল থেকে শুরু হয়েছে ‘দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী’ এবং ‘নবীন শিল্পীর চারুকলা প্রদর্শনী’র আয়োজন করা হচ্ছে জাতীয় চিত্রশালা ও শিল্পকলা একাডেমীর উদ্যোগে।

শিল্পাঙ্গন : ১৯৯২ সালের মার্চে শিল্পাঙ্গন যাত্রা শুরু করে। প্রবীণ সাংবাদিক, সাহিত্যিক ও ছড়াকার ফয়েজ আহমেদ এর প্রতিষ্ঠাতা। শিল্পকলার বিকাশে তিনি এ গ্যালারি প্রতিষ্ঠার উদ্যোগ নেন। এটি বাংলাদেশের প্রথম বেসরকারি আধুনিক আর্ট গ্যালারি। ধানমণ্ডির ৩ নম্বর রোডের ২৬ নম্বর বাড়িতে এর অবস্থান। এ গ্যালারি সপ্তাহে ৭ দিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকে।

গ্যালারি চিত্রক : শিল্পী মনিরুজ্জামান, আহমেদ নাজির আর জহির উদ্দিনের যৌথ উদ্যোগে ২০০০ সালের ডিসেম্বরে কনটেম্পোরারি আর্টস গ্যালারি ‘চিত্রক’ যাত্রা শুরু করে। ধানমণ্ডির ৪ নম্বর রোডের ২১ নম্বর বাড়ির এ গ্যালারিতে ইতিমধ্যে নবীন-প্রবীণ শিল্পীদের সমন্বয়ে শতাধিক প্রদর্শনী হয়েছে। দুস্থ শিল্পী, আর্তমানবতার সেবায়ও এ গ্যালারিতে একাধিক প্রদর্শনী হয়েছে।

দৃক : ধানমণ্ডির ১৫/এ রোডের ৫৮ নম্বর বাড়িতে দৃক গ্যালারির অবস্থান। এ গ্যালারির প্রতিষ্ঠাতা ড. শহীদুল আলম। এ গ্যালারিতে মাসে ৪-৫টি প্রদর্শনী হয়ে থাকে। এ প্রতিষ্ঠানের উদ্যোগে দুই বছর পর পর এশিয়ার সবচেয়ে বড় ফটো ফেস্টিভ্যাল হয়ে থাকে।

আলিয়ঁস ফ্রঁসেজ : দীর্ঘদিন ধরে চিত্রশিল্পীদের জন্য এক নির্ভরযোগ্য গ্যালারি এটি। ঢাকার ফরাসি দূতাবাসের উদ্যোগে সায়েন্স ল্যাবরেটরি সংলগ্ন ধানমণ্ডি ৩ নম্বর রোডে আধুনিক এ গ্যালারিটি প্রতিষ্ঠিত।

প্রযুক্তিকথন/ইসতিয়াক হোসেন

 

Related posts

Leave a Comment