চুয়েটে হচ্ছে ‘আইটি বিজনেস ইনকিউবেটর’

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ‘আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন’ প্রকল্পটির অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

বিশ্ববিদ্যালয়ের স্নাতকদেরকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে সহায়তা প্রদান, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমকে শিল্পের চাহিদানুসারে তৈরী করার মাধ্যমে কার্যকর সংযোগ স্থাপন, বিশ্ববিদ্যালয়ের অনুষদ এবং শিক্ষার্থীদের জন্য গবেষণা ও উদ্ভাবনী কার্যক্রমের সুযোগ সৃষ্টি এবং ভৌত অবকাঠামো ও আনুষঙ্গিক সুবিধাদি তৈরি করার লক্ষ্যে গৃহিত চুয়েট আ্ইটি বিজনেস ইনিকিউবেটর স্থাপন প্রকল্পটি অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

ন্যাশনাল বিজনেস ইনকিউবেশন অ্যাসোসিয়েশন (এনবিআইএ)-এর ২০০৫ সালের তথ্য মতে, বর্তমানে সারাবিশ্বে ৯০০০ এর অধিক ‘আইটি বিজনেস ইনকিউবেটর’ রয়েছে। চীন ও ভারতে বিশ্ববিদ্যালয়ভিত্তিক বিজনেস ইনকিউবেটর স্থাপনের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করা সম্ভব হয়েছে

রাজধানীর শেরে বাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারম্যান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)’র সভায় আরও ১০টি প্রকল্পের পাশাপাশি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপন’ প্রকল্পটি অনুমোদন দেয়া হয়।

প্রযুক্তিকথন/তুষার/

Related posts

Leave a Comment