দু’টি স্টার্টআপের ডিজিটাল উইনার্স এশিয়ার টিকেট জয়

সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য ডিজিটাল উইনার্স এশিয়ায় (ডিডব্লিউএ) গ্রামীণফোন অ্যাকসেলেরেটর থেকে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করতে যাচ্ছে দু’টি দল সেবা.এক্সওয়াইজেড এবং ক্র্যামস্ট্যাক।

আজ গ্রামীণফোন কার্যালয় জিপি হাউজে বিজয়ীদের বাছাই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। শীর্ষস্থানীয় বিনিয়োগকারী, করপোরেট নেতৃত্বদানকারী এবং স্টার্টআপ সংশ্লিষ্ট উপদেষ্টাদের সমন্বয়ে গঠিত বিজ্ঞ বিচারক প্যানেল ১২টি দলের উপস্থাপনা শুনে, বুঝে, পর্যবেক্ষণ করে সিঙ্গাপুরের জন্য সেরা দু’টি দল বাছাই করেন। টেলিনরের বিভিন্ন দেশে অবস্থিত প্রতিষ্ঠানগুলোর অ্যাকসেলেরেটরের অংশগ্রহণকারী স্টার্টআপদের নিয়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশে বিজয়ী দলগুলোর মধ্যে সেবা দৈনন্দিন কাজের সহায়তার জন্য বিভিন্ন সেবা প্রদান করে এবং ক্র্যামস্ট্যাক এর প্ল্যাটফর্ম ব্যবসায়িক তথ্যের উৎসগুলো সংযুক্ত করে যাতে ব্যবসা প্রতিষ্ঠানগুলো তাৎক্ষণিকভাবে অ্যানালিটিকস পেতে সাহায্য করে।স্থানীয় এ বিজয়ী দলগুলো সিঙ্গাপুরে মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান ও থাইল্যান্ডের প্রতিনিধিদের সাথে প্রতিযোগিতা করবে।

স্থানীয় স্টার্টআপগুলোকে আঞ্চলিক পর্যায়ে ব্যবসা বিস্তারে সহায়তা করাই ডিজিটাল উইনার্স এশিয়ার মূল উদ্দেশ্য। এ প্রতিযোগিতায় বিজয়ী দলকে ব্যবসা প্রসারের উদ্দেশ্যে ১০ লাখ টাকার সমতূল্য ১ লাখ নরওয়েজিয়ান ক্রোনার দেয়া হবে। বাংলাদেশ, থাইল্যান্ড, মালয়েশিয়া, পাকিস্তান ও মিয়ানমারের মতো এশিয়ার দেশগুলোতে স্টার্টআপগুলোকে সহযোগিতা করতে এবং প্রযুক্তিতে অগ্রগামী করাতেই টেলিনর এ প্ল্যাটফর্মটি তৈরি করেছে। গ্রামীণফোন, অ্যাকসেলেরেটরে অংশগ্রহণকারীরা আন্তর্জাতিক এ প্রতিযোগিতায় এ নিয়ে দ্বিতীয়বারের মতো অংশগ্রহণ করছে।

বাংলাদেশ পর্বের বিজয়ীদের অভিনন্দন জানিয়ে গ্রামীণফোনের প্রধান নির্বাহী মাইকেল ফলি বলেন, ‘ডিজিটাল ক্ষমতায়নে বাংলাদেশ এখনও সূচনালগ্নে রয়েছে। তবে, ইতিমধ্যেই বাংলাদেশ ডিজিটাল ক্ষেত্রে ব্যাপক সম্ভাবনা দেখিয়েছে। তোমাদের মতো মেধাবী তরুণদের নেতৃত্বে কমসময়ে সম্ভাবনা উন্মুক্ত করার ক্ষেত্রে আমরা নিশ্চিতভাবেই সঠিক পথে রয়েছি। এজন্য, ডিজিটাল উইনার্সের মতো আয়োজনের পৃষ্ঠপোষকতা করতে পেরে গ্রামীণফোন অত্যন্ত গর্বিত। এ আয়োজন বিশ্বজুড়ে ঘটে যাওয়া ডিজিটাল রূপান্তরের অংশ হতে আরও বেশিসংখ্যক তরুণকে উৎসাহিত করবে।’

স্টার্টআপ নিয়ে উৎসাহীদের একটি বড় অংশ জিপি হাউজে অনুষ্ঠিত বাংলাদেশ পর্বের বাছাই অনুষ্ঠানে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। পাশাপাশি, তারা দলগুলোর ধারণা উপস্থানের সময় বিচারকদের পর্যবেক্ষণ প্রক্রিয়ায় সরাসরি ‘হ্যাঁ’ ও ‘না’ ভোট দিয়ে নির্বাচনী প্রক্রিয়াতেও অবদান রাখে।

বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের সংযোগ স্থাপনকারী সিঙ্গাপুরের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত অলাভজনক সংস্থা স্লাস সিঙ্গাপুর -এর সঙ্গে এ বছর চুক্তি স্বাক্ষর করেছে টেলিনর গ্রুপ। বিশ্বজুড়ে খ্যাত স্লাস স্টার্টআপ সম্মেলনের সাথে ডিজিটাল উইনার্স এশিয়া প্রতিযোগিতাটি সিঙ্গাপুরে অনুষ্ঠিত হবে। এর ফলে ডিজিটাল উইনার্সে অংশগ্রহণকারী স্টার্টআপগুলো স্লাসের মূল অনুষ্ঠানে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান, বিনিয়োগকারী, অন্যান্য দেশের স্বনামধন্য স্টার্টআপ দল এবং সিঙ্গাপুরে টেলিনর গ্রুপের ডিডব্লিউএ বিচারকরমন্ডলির সামনে নিজেদের প্রকল্পগুলো তুলে ধরার সুযোগ পাবে। 

প্রযুক্তিকথন/ডেস্ক/

Related posts

Leave a Comment