জিপিহাউজে আইওটি ও স্মার্টসিটি নিয়ে আলোচনা

গ্রামীণফোন এবং ইন্সটিটিউট অব ইলেক্ট্রিক্যাল এ্যান্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই)-এর বিভিন্ন স্থানীয় বা লোকাল চ্যাপ্টার এর যৌথ আয়োজনে গত ৪ জুলাই জিপিহাউজে অনুষ্ঠিত হয়ে গেলো ‘দি রোল অব আইওটি (ইন্টারনেট অব থিংস) ইন অ্যা স্মার্টসিটি কানেক্টেড কমিউনিটি’ শীর্ষক আলোচনা বা সেশন।

সেশনে মূল বক্ত হিসেবে উপস্থিত ছিলেন ভার্জিনিয়া টেক, ইউএসএ-এর অধ্যাপক ডা. সাইফুর রহমান। সভায় স্মার্টসিটি কানেকটিভিটর বিভিন্ন ধাপ তুলে ধরার পাশাপাশি উক্ত প্রযুক্তি ব্যবহার করে কিভাবে বিদ্যুৎ ও অন্যান্য সম্পদ সংরক্ষণ করা যায় সেসব বিষয় নিয়ে কথা বলেন তিনি।

গ্রামীণফোনের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন স্থানীয় উদ্যোক্তা এবং বাংলাদেশ বিজ্ঞান ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ), ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (আইইউবি)সহ অন্যান্য আরো কয়েকটি বিশ্ববিদ্যালয়ের বিপুল সংখ্যক শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ উক্ত সেশনে অংশগ্রহণ করেছে। গ্রামীণফোনের এ ধরনের উদ্যোগকে বিশেষভাবে সাধুবাদ জানিয়েছেন বুয়েটের ইইই বিভাগের অধ্যাপক ডা. শেখ আনোয়ারুল ফাত্তাহ। এ ধরনের সহযোগিতা সংশ্লিষ্ট শিল্প ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে কার্যকর সেতুবন্ধন তৈরি করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি, যা গ্রামীণফোনের সামাজিক ক্ষমতায়ন প্রতিশ্রুতিরই একটি অংশ।

ডঃ. সাইফুর রহমান হচ্ছেন প্রথম এশিয়ান যিনি আইইইই পাওয়ার এ্যান্ড এ্যানার্জি সোসাইটি প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি ১৯৭০ সালে বুয়েট থেকে গ্র্যাজুয়েশন করেন। শিক্ষাবিদ, অধ্যাপক, পেশাজীবি নেতা, উদ্ভবক (যুক্তরাষ্ট্র সরকারের কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্প সম্পন্নকারী) হিসেবে তিনি অসাধারণ বহুমুখী ক্যারিয়ারের অধিকারী। তিনি গত চার দশকে ৩০টির বেশি দেশে প্রযুক্তি বক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

প্রযুক্তিকথন/ডেস্ক/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *