প্রিন্টেড ডকুমেন্ট নিরাপত্তায় একসঙ্গে ইজেনারেশন ও ট্রয়

বিশ্বের প্রিন্টেড ডকুমেন্ট এর নিরাপত্তায় নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ট্রয় গ্রুপ ইনকর্পোরেশন (ইউএসএ) এবং বাংলাদেশের ব্যবস্থাপনা পরামর্শদাতা ও প্রযুক্তি সেবা প্রতিষ্ঠান ইজেনারেশন লিমিটেড গত ১৮ ই জুলাই, ২০১৭ ঢাকার ওয়েস্টিন এ “স্মার্ট সিকিউরিটি ফর ডিজিটাল বাংলাদেশ” শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে। এতে ডিজিটাল যুগে ডকুমেন্ট নিরাপত্তা এবং জালিয়াতি প্রতিরোধের বিষয়গুলির উপর আলোকপাত করা হয়। ডকুমেন্ট নিরাপত্তা সমাধান এর মত প্রযুক্তি নিয়ে এই প্রথমবারের মত এই দুটি প্রতিষ্ঠান বাংলাদেশে একযোগে কাজ করতে যাচ্ছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় সচিব সুবীর কিশোর চৌধুরী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা। সেমিনারে ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান, ইজেনারেশন গ্রুপের এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান এস এম আশরাফুল ইসলাম, ট্রয় গ্রুপ ইনকর্পোরেশন এর সেলস এর ভাইস প্রেসিডেন্ট- বারিস ভুরাল, ট্রয় গ্রুপ ইনকর্পোরেশন এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের প্রধান চন্দ্রকান্ত সিং বক্তৃতা দেন। সেমিনারে আরও উপস্থিত ছিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মাহবুবুর রহমান, মধুমতি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোঃ শফিউল আজম, ব্যাংক ও অন্নান্য আর্থিক প্রতিষ্ঠানের উচ্চ পর্যায়ের পেশাজীবি এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নীতি নির্ধারকগণ।

সুবীর কিশোর চৌধুরী বলেন, সরকার ভার্চুয়াল এবং ডকুমেন্ট নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে কাজ করে যাচ্ছে। তিনি বাংলাদেশে এই নতুন প্রযুক্তি আনার জন্য ইজেনারেশন এবং ট্রয়কে ধন্যবাদ জানান।

স্বপন কুমার সরকার বলেন যে নিত্য নতুন প্রযুক্তির অগ্রগতি আমাদের জন্য যেমন নিয়ে এসেছে নানান সুযোগ সুবিধা তেমনি হয়ে দাঁড়িয়েছে নিরাপত্তা জনিত শঙ্কার কারণ। তিনি উন্নত প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে গুরুত্বপূর্ণ নথিপত্র, ব্যাংক চেক এবং সনদপত্রের নিরাপত্তা বৃদ্ধি করার উপর গুরুত্ব আরোপ করেন।

সুশান্ত কুমার সাহা বলেন বলেন, ডিজিটাল বাংলাদেশ ভিশন ২০২১ এখন আর স্বপ্ন নয়, বরং একটি বাস্তবতায় রুপ নিতে যাচ্ছে, প্রযুক্তির আশীর্বাদকে দেশের কল্যাণে কাজে লাগানোর এটাই উপযুক্ত সময়।

বারিস ভুরাল এবং চন্দ্রকান্ত সিং অতিথিদের ডকুমেন্ট নিরাপত্তা প্রযুক্তি সম্পর্কে প্রাথমিক ধারণা দেন। বিশ্বের ১৩৪ টি দেশে একই ধরনের সলুশন নিয়ে কাজ করার অভিজ্ঞতা নিয়ে আলোকপাত করতে গিয়ে ডকুমেন্ট নিরাপত্তা সম্পর্কিত বিভিন্ন স্পর্শকাতর বিষয় তুলে ধরেন। সেই সাথে প্রিন্টেড ডকুমেন্ট এর নিরাপত্তা নিশ্চিত করতে ট্রয় এর অত্যাধুনিক প্রযুক্তির ব্যাবহার বিধি ও ধাপ সম্পর্কে ও আলোচনা করেন।

শামীম আহসান অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান এবং বলেন, ট্রয় এর সাথে ডকুমেন্ট নিরাপত্তা নিয়ে একযোগে কাজ করার প্রয়াস ইজেনারেশন এর স্থানীয় এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর সাথে সম্পর্ক উন্নয়ন ও যৌথভাবে কাজ করার চলমান প্রচেষ্টার অংশ। তিনি বলেন এই উদ্যোগটি নিরাপদ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের জন্য একটি নতুন দ্বার উন্মোচন করবে।

এসএম আশরাফুল ইসলাম বলেন, বাংলাদেশ ক্রমাগত প্রবৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। আমাদের ভার্চুয়াল, বাহ্যিক ও অর্থনৈতিক সম্পদ বৃদ্ধি পাচ্ছে এবং এগুলোর নিরাপত্তা নিশ্চিত করা জরুরী। তিনি ইজেনারেশন গ্রুপের ভিশন ও মিশন সম্পর্কে ও কথা বলেন।

প্রযুক্তিকথন/ডেস্ক/

 

Related posts

Leave a Comment