পেশেন্ট ম্যানেজমেন্ট এবং প্রেস্ক্রিপশন রাইটিং সফটওয়্যার ‘Easypres’

আধুনিক পদ্ধতিতে পেশেন্ট ম্যানেজমেন্ট এবং প্রেস্ক্রিপশন লিখতে ডাক্তারদের জন্য দেশে প্রথমবারের মত পেশেন্ট ম্যানেজমেন্ট এবং  প্রেস্ক্রিপশন রাইটিং সফ্টওয়্যার Easypres তৈরি করা হয়।

দেশে মোট রুগীর তুলনায় ডাক্তারের সংখ্যা অপ্রতুল। তাই ডাক্তারকে অনেক রুগী অত্যান্ত কম সময়ের মধ্যে দেখতে হয়। ফলে ডাক্তার খুব দ্রুত প্রেস্ক্রিপশন লেখেন, যা সবার জন্য পাঠ করা সম্ভব হয় না। ফার্মেসী গুলো ভুল পড়ে ভুল ওষুধ প্রধান করে। প্রেস্ক্রিপশনের এই ভুলের কারণে বছরে প্রায় হাজার খানেক রুগী অকালে প্রাণ হারায় যার প্রেক্ষিতে মাননীয় হাইকোর্ট নির্দেশনা দিয়েছেন যে ডাক্তারদের কে বড় হরফে প্রেস্ক্রিপশনে লিখতে হবে অথবা সফ্টওয়্যার ব্যবহার করে প্রেস্ক্রিপশন লিখতে হবে। ইজিপ্রেস হতে পারে এই সম্যসার সহজ সমাধান।

এটি ব্যবহারের জন্য প্রয়োজন একটি ইজিপ্রেস অ্যাকাউন্ট, একটি কম্পিউটার অথবা ল্যাপটপ এবং একটি প্রিন্টার।

Easypres.com এর সিইও জুবায়ের আহমেদ জানান গত ৭ ই জুলাই সফটওয়্যার টি উন্মুক্ত করা হয়।  আর এরই মধ্যে খুব ভালো সাড়া পাওয়া যাচ্ছে। ডাক্তারের প্রযুক্তি ব্যবহারের আগ্রহ প্রশংসাযোগ্য।সফ্টওয়্যার টি উন্মুক্ত হওয়ার আগে যত জন ডাক্তার প্রথম মাসে রেসিজিট্রেশন করবে বলে easypres ভেবেছিলো তা উন্মুক্ত হওয়ার মাত্র তিনদিনে পূরণ হয়ে গিয়েছে।  অপর এক প্রশ্নের জবাবে Easypres এর অন্য কো-ফাউন্ডার সৈয়দ তাকশেদ করিম বলেন, যুক্তরাষ্টের স্ট্যানফোর্ডে পড়াশোনা করার সময় থেকেই দেশে কিছু করার ইচ্ছা ছিল, কানাডায়  এরোস্পেস ইঞ্জিনিয়ার হিসাবে জব করতাম, পরে জব ছেড়ে দিয়ে দেশে ফিরে শুরুহলো Easypres এর কাজ, আর পারিবারিক ভাবে আগে থেকেই স্বাস্থ্য সেবা খাতের সাথে জড়িত থাকার ফলে এই খাতেই ভাল কিছু করতে চেয়েছি।

easypres ডাক্তারদের প্রতিদিনের কাজের সুবিধার পাশাপাশি  দীর্ঘমেয়াদি পেশাগত সুবিধাও পাওয়া যাবে এই সফটওয়্যারের মাধ্যমে।

সুবিধা সমূহ:

১. কোন মেডিসিনের নাম মনে রাখার কষ্ট করতে হবে না। বাংলাদেশের সব মেডিসিনের নাম দেওয়া আছে। তবে চাইলে ডাক্তার কোন ঝামেলা ছাড়া নতুন মেডিসিনের নাম যুক্ত করতে পারবে।

২. ডাক্তার আগে থেকে যেসব রোগের রুগী বেশি তার জন্য প্রেসক্রিপশান টেম্পলেট আকারে তৈরি করে রাখতে পারবে, ফলে রুগী আসলে যে টেম্পলেট এর সাথে ম্যাচ করে তা সিলেক্ট করলেই প্রেসক্রিপশান রেডি হয়ে যাবে, এখানে প্রয়োজন মত এডিট করা যাবে। যা ডাক্তারের সময় বাচাঁবে।

৩. মেডিসিনের মত রোগের নাম, সিম্পটম, ল্যাব টেস্টের নাম সফটওয়্যারে দেয়া আছে আবার চাইলে কোন ঝামেলা ছাড়া ডাক্তার নতুন যোগও করাতে পারবেন।

৪. সব প্রেসক্রিপশান ডাক্তারের একাউন্টে সেভ থাকবে ফলে ডাক্তার তা পরে ব্যবহার করতে পারবেন।

৫. রুগীর সকল তথ্য সফটওয়্যারে সংরক্ষিত থাকবে বিধায় ডাক্তার চাইলে যেমন রুগীর সাথে পরে যোগাযোগ করতে পারবেন তেমনি নিজের কর্ম পদ্ধতি নিয়ে “ইনর্ফমড ডিসিশন” নিতে পারবেন।

৬. এই প্রথমবারের মতো ডাক্তার রোগীর হিস্টিরিকাল ডাটা রিপোর্ট পাবেন এবং এনালাইসিস করতে পারবেন। যেমন বের করা যাবে  নির্দিষ্ট সময়ে কোন ট্রিটমেন্ট প্ল্যান বেশি কার্যকরি এমন আরো অনেক কিছু।

৭. যত সফটওয়্যারটি ব্যবহার করবেন তত দ্রুত প্রেসক্রিপশন লিখা যাবে। ফলে সময় বাচঁবে আর কষ্ট কমবে। ডাক্তার নিজের আয় সহ রোগির নাম তথ্য হিসাব অটোমেটিক রাখতে পারবেন।  ফলে ডাক্তার অত্যান্ত কম সময়ে রুগি দেখা এবং প্রেস্ক্রিপশন লিখার কাজ সম্পাদন করতে পারবেন।

৮. যে কোনো ডাক্তার চাইলে তার সহযোগীর জন্য অ্যাকাউন্ট করতে পারবেন ইজিপ্রেস ডটকমে, ফলে সহযোগী ডাক্তারের নানা কাজ এবং রোগীর সিরিয়াল দেয়ার মতো কাজ করে ডাক্তারকে সহযোগিতা করতে পারবেন।

৯. প্রেসক্রিপশান প্যাড ছাপানোর খরচ এবং ঝামেলা থেকে চিরস্থায়ী মুক্তি।

এই সফ্টওয়্যার ব্যবহার করার জন্য ডাক্তার কে Easypres.com ওয়েব সাইট এ গিয়ে registrationবাটন চেপে প্রয়োজনীয় তথ্য পূরণ করে সাবমিট করতে হবে, Easypres ডাক্তারের তথ্যাদি চেক করে তার একাউন্ট এক্টিভ করার পর ডাক্তার এই সফ্টওয়্যার ব্যবহার করতে পারবেন। facebook.com/easypres/ এই ঠিকানায়  সফ্টওয়্যারটি নিয়ে আরো তথ্য পাওয়া যাবে। প্র্কাশের পর থেকে Easypres দেশবরণ্য  ডাক্তারদের ভাল সাড়া পাচ্ছে । ভবিষ্যত পরিকল্পনা নিয়ে জুবায়ের আহমেদ বলেন ২০১৯ সালের মধ্যে আমরা কমপক্ষে পঁচিশ হাজার ডাক্তারকে সেবা দিতে চাই। আর বছরে যে প্রায় একহাজারের মতো মানুষ প্রেসক্রিপশন ভুল পড়ার কারণে ভুল ওষুধ খেয়ে মারা যায় তা থেকে একজন মানুষকেও সেভ করতে পারলেই আমাদের স্বার্থকতা।
আমেরিকার মতো দেশে চিকিৎসা ব্যবস্থা উন্নত হওয়ার কারন তারা প্রযুক্তির সুবিধা নিয়েছে, প্রযুক্তি ব্যবহার করছে, আমাদের ডাক্তারদের প্রযুক্তি ব্যবহার এখন সময়ের দাবী।

প্রযুক্তিকথন/তুষার/

Related posts

Leave a Comment