নতুনের খোঁজে ‘বিজনেস ইনোভেশন সামিট’

আজকের উদ্ভাবন, আগামীর সম্ভাবনা -এই শিরোনামে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো বিজনেস ইনোভেশন সামিট। গত শনিবার রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউট বাংলাদেশ অডিটোরিয়ামে সারাদেশ থেকে প্রায় এক হাজার উদ্যোগি এই আয়োজনে অংশগ্রহন করে। অনুষ্ঠানে তরুন উদ্যোক্তদের মধ্যে থেকে ‘বিজনেস আইডিয়া চ্যালেঞ্জের’ মাধ্যমে সেরা তিন উদ্যোগকে পুরস্কৃত করা হয়। যার মধ্যে চ্যাম্পিয়ন হয়- ক্যামিক্যল এক্সট্রশন ফর্ম এগ শেলফ (ডিমের খোসা থেকে ক্যামিক্যাল উৎপাদন), দ্বিতীয় স্মার্টরোবট এবং তৃতীয় স্থান অধিকার করে বাহন। পুরস্কার হিসেবে তাদের দেওয়া আথিক সুবিধা এবং ছয় মাসের মেন্টরশিপ। যার সহোযোগিতায় রয়েছে কাজী আইটি।

ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠতা আরিফুল হাসান অপু বলেন, ক্রমবর্ধমান বিশ্বের চাহিদার সাথে তাল মিলিয়ে এগিয়ে চলেছে বাংলাদেশ। নতুন আইডিয়ার বাস্তবায়নে আমরা এগিয়ে যেতে পারি নতুনের খোঁজে। আমাদের দেশের শিক্ষার্থীরা কিংবা সদ্য শিক্ষাজীবন শেষ করা মেধাবীরা কর্পোরেট জগত সম্পর্কে অনেকেই অনেক কিছু জানতে চান। এছাড়াও ব্যবসায় নতুন করে পথ চলা শুরু করার কথা ভেবেও অনেকে থেমে যাচ্ছেন অনভিজ্ঞতার কারনে। আর এসকল বিষয়কে আরও সুস্পষ্টভাবে সবার সামনে তুলে ধরার জন্যই আমাদেরর বিজনেস ইনোভেশন সামিটের আয়োজন।

সম্মেলনে দেশের সেরা কর্পোরেট আইকন এবং প্রতিষ্ঠিত উদ্যোক্তারা কথা বলেন ব্যবসায়ীক নানান দিক নিয়ে। কিভাবে একজন ব্যক্তি নিজেকে কর্পোরেট প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রস্তুত করতে পারে এবং কিভাবে একজন উদ্যোক্তা নিজের উদ্যোগকে বাস্তবিক রূপ প্রদান করতে পারেন সে বিষয়ে আলোকপাত করা হয় অনুষ্ঠনে। এছাড়াও কর্পোরেট ম্যানার,লিডারশিপ মাইন্ডসেট অ্যান্ড ইটস ইমপ্যাক্ট অন বিজনেস ডিসিশনস এবং চাকুরিতে যোগদানদের ক্ষেত্রে করণীয় বিষয়ে প্যানেল আলোচনার মাধ্যমে দিক-নির্দেশনা প্রদান করা হয়। অ

নুষ্ঠানে ক্যারিয়ার গঠনের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন, আমরা নেটওয়ার্কস লিমিটেডের হেড অফ মার্কেটিং সোলায়মান সুখন, ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান সবুর খান, বিশিষ্ট বিজ্ঞাপন নির্মাতা ও চলচ্চিত্র পরিচালক অমিতাভ রেজা চৌধুরী, ডেল আমেরিকার পরিচালক এবং ক্লাউডক্যাম্প বাংলাদেশ প্রতিষ্ঠাতা মোহাম্মদ জামান, এইচএসবিসি ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট সামিদ রাজ্জাক, গ্রামীন ফোনের হেড অফ ডিজিটাল চ্যানেল মির্জা সালমান হোসেন বেগ, লিডস কর্পোরেশন লিমিটেডের সিওও রানা সোহেল, একটি লিডিং মাল্টিন্যাশনাল ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট সামিদ রাজ্জাক, রাইজআপ ল্যাবের সিইও এরশাদুল হক, গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এন্ড হেড অফ ইনোভেশন সেন্টারের শুভাশিস বড়–য়াসহ কর্পোরেট জগতের অনেকে।

বিজনেস ইনোভেশন সামিটের সহযগিতায় ছিলো লিডস সফট, রাইজআপ ল্যাবস,কাজী আইটি, পিবাজার, ইসোটিক ,আসুস , ই-সফট, ইউনিভার্সিটি অফ গ্লোবাল ভিলেজ, এল ফটো এবং বেজ ক্যাম্প বাংলাদেশ।

প্রযুক্তিকথন/ডেস্ক/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *