বাংলাদেশেই তৈরি হবে স্মার্টফোন!

দেশে ওয়ালটনের প্রথম স্মার্টফোন কারখানা উদ্বোধনের মধ্য দিয়ে মোবাইলফোন উৎপাদনকারী দেশের তালিকায় নাম লেখাল বাংলাদেশ। ৫ অক্টোবর বৃহস্পতিবার গাজীপুরের চন্দ্রায় দেশের প্রথম স্মার্টফোন কারখানা উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

ওয়ালটন কর্তৃপক্ষ জানিয়েছে, ৫০ হাজার বর্গফুট জায়গা জুড়ে গড়ে ওঠা এই কারখানায় প্রাথমিকভাবে বার্ষিক ২৫ থেকে ৩০ লাখ ইউনিট হ্যান্ডসেট উৎপাদন হবে।

জানা যায়, এই কারখানাটিতে রয়েছে হ্যান্ডসেটের ডিজাইন ডেভেলপ, গবেষণা ও উন্নয়ন বিভাগ, মাননিয়ন্ত্রণ বিভাগ ও টেস্টিং ল্যাব। এ ছাড়া কারখানাটিতে ১৬টি প্রোডাকশন লাইনের মধ্যে ইতোমধ্যে ছয়টি প্রোডাকশন লাইন স্থাপন করা হয়েছে। সেই সঙ্গে উচ্চ গুণগতমানের পিসিবিএ বা মাদারবোর্ড তৈরির লক্ষ্যে কারখানায় স্থাপন করা হয়েছে সার্ফেস মাউন্টিং টেকনোলজি (এসএমটি ) সিস্টেম। গড়ে তোলা হয়েছে প্রয়োজনীয় কাঁচামালের পর্যাপ্ত মজুদ।

ওয়ালটনের এই কারখানায় হ্যান্ডসেটের বডি, চার্জার, ইয়ার ফোন, ব্যাটারি, ইউএসবি ক্যাবলসহ অন্যান্য প্রয়োজনীয় খুচরা যন্ত্রাংশ তৈরি করা হবে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, কারখানায় মোবাইল ফোনের ডিসপ্লে, মাল্টি-লেয়্যার মাদারবোর্ড তৈরির প্রস্তুতি প্রায় সম্পন্ন। দেশি-বিদেশি প্রকৌশলীদের সমন্বয়ে গড়ে তোলা হয়েছে একটি শক্তিশালী পণ্য উন্নয়ন ও গবেষণা বিভাগ, টেস্টিং ল্যাব এবং শক্তিশালী মাননিয়ন্ত্রণ বিভাগ।

এক বিবৃতিতে ওয়ালটন জানিয়েছে, ওয়ালটনের মতো মোবাইল ফোন কারখানা গড়ে ওঠায় বিশাল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ রয়েছে।

প্রযুক্তিকথন/ডেস্ক/

Related posts

Leave a Comment