জানেন স্মার্টফোনের ভিড়ে কারা হারিয়ে যাচ্ছে!

এখন টেকনোলজির যুগ। মানুষের সঙ্গে টেকনোলজি এমন ওতপ্রোতভাবে জড়িয়ে গিয়েছে যে সকালে ঘুম ভাঙ্গা থেকে শুরু করে ঘুমাতে যাওয়ার আগে পর্যন্ত টেকনোলজি ছাড়া চলা প্রায় অসম্ভব ব্যাপার। এমনই এক গুরুত্বপূর্ণ জিনিস স্মার্টফোন। এই স্মার্টফোন আসার পর থেকে অনেক জিনিসের গুরুত্ব হারিয়ে গিয়েছে। এসব জিনিস কি কি তা এক নজরে দেখা যাক।

টেলিফোন: স্মার্টফোনের দুনিয়ায় ঘরে ঘরে টেলিফোন আজ আর প্রায় নেই বললেই চলে।

অ্যালার্ম ঘড়ি: ঘুমনোর আগে নির্দিষ্ট সময় সেট করে রাখা হতো। আর সে রোজ ঠিক সময়ে ঘুম ভাঙাতো আপনার! স্মার্টফোনের দৌলতে এই বস্তুটিও হারিয়ে ফেলেছি।

টর্চ: এক হাতে স্মার্টফোন থাকলে অন্য হাতে কি আর আলাদা করে ফ্লাশলাইট রাখার প্রয়োজন হয়?

ভিডিও গেম: হাতে স্মার্টফোন থাকা মানেই অবসর সময়ে কিংবা ট্রেনে, বাসে গেম খেলা শুরু। কিন্তু যখন স্মার্টফোনের এত রমরমা ছিল না, তখন কি গেমের নেশা ছিল না? তখন আসলে গেম খেলার জন্য আলাদা ডিভাইস ছিল। গেম ডিভাইসকে পিছনে ফেলে অনেক এগিয়ে গিয়েছে স্মার্টফোন।

বই: স্মার্টফোন যদি সঙ্গে থাকে, কষ্ট করে বই নিয়ে ব্যাগ ভারী করবেনই বা কেন! ফোনের অ্যাপেই পড়ে ফেলা যায় অনেক বই।

কম্পিউটার: একটা কম্পিউটার যা পারে তার প্রায় সব কাজই সেরে নেওয়া যায় ফোনে। তাই খুব প্রয়োজন না হলে কম্পিউটারের সামনে আজ আর কেউ বসেন না।

রেডিও: এই যন্ত্রটিরও শোচনীয় অবস্থা। স্মার্টফোনেই রেডিও শুনে নেন রেডিও-প্রেমীরা।

ক্যালকুলেটর: এটা অবশ্য শুধু স্মার্টফোনের ক্ষেত্রেই প্রযোজ্য নয়, সমস্ত মোবাইল ফোনেই ক্যালকুলেটর রয়েছে। যার জন্য আলাদা করে ক্যালকুলেটর কেনার আর প্রয়োজন হয় না।

অডিও রেকর্ডার: ভয়েস রেকর্ড করতে গেলে আগে হাতে রেকর্ডার নিয়ে ঘুরতে হত। এখন হাতে একটা স্মার্টফোন থাকলেই যথেষ্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *