আসছে নারী রোবট ‘সোফিয়া’

বিশ্বের প্রথম নাগরিকত্ব পাওয়া নারী রোবট ‘সোফিয়া’কে ঢাকায় অনুষ্ঠিত হতে চলা ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ এর প্রদর্শনীতে আসার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কারওয়ান বাজারস্থ জনতা সফটওয়্যার টেকনোলজি পার্কের সভাকক্ষে ডিজিটাল ওয়ার্ল্ড নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল ওয়ার্ল্ডের আসার আমন্ত্রণ গ্রহণ করলেও প্রদর্শনীতে অংশ নেওয়ার বিষয়ে সুনির্দিষ্ট তথ্য জানায়নি হ্যানসন রোবোটিক্স।বিশেষ করে রোবটের ভিসার ব্যপারে বেশ জটিলতা আছে । আমাদের পাঠানো আমন্ত্রণ গ্রহণ করেছেন হ্যানসন রোবোটিক্স। তবে তারা ডিজিটাল ওয়ার্ল্ড প্রদর্শনীতে আসতে পারবে কিনা তা অতি শিগগির আমাদের জানাবেন। আশা করি আগামী সপ্তাহে এ বিষয়ে আমরা বিস্তারিত জানাতে পারব।

মানুষের মত দেখতে রোবট ‘সোফিয়া’ তৈরি করে হংকং ভিত্তিক প্রতিষ্ঠান হ্যানসন রোবটিকস। তাকে নকশা করা হয় যাতে সে মানুষের ব্যাবহারের সাথে খাপ খাইয়ে নিতে ও শিখতে পারে এবং মানুষের সাথে কাজ করতে পারে, এবং প্রায় সারা বিশ্ব জুড়ে তার সাক্ষাৎকার নেয়া হয়।

আগামী ৬-৯ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার (বিআইসিসি)-তে পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হবে তথ্যপ্রযুক্তির এই মহাযজ্ঞ।

Related posts

Leave a Comment