রোবট সোফিয়ার গায়ে ওড়না চাই

বর্তমান সময়ের আলোচিত নারী রোবট সোফিয়াকে এক দিনের সফরে বাংলাদেশে আনা হচ্ছে। রাজধানীতে অনুষ্ঠিত দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় তথ্য প্রযুক্তিবিষয়ক উৎসব ডিজিটাল ওয়ার্ল্ডে যোগ দেবে সে। আগামী ৬ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবে রোবট সোফিয়া। সেখানে উপস্থিত দর্শনার্থীদের সঙ্গে কথাও বলবে সে।

তার বাংলাদেশে আসা নিয়ে এরই মধ্যে শুরু হয়ে গেছে বির্তক। তার নামে খোলা হয়েছে ’রোবট সোফিয়ার গায়ে ওড়না চাই’ নামে ফেসবুক ইভেন্ট পেজ। ইভেন্টগুলোতে দাবি জানানো হচ্ছে, ৫ ডিসেম্বর বিশ্ব কাঁপানো নারী রোবট ‘সোফিয়া’ এবার বাংলাদেশে আসছে। ৯০% মুসলিমের দেশে আসলে এই বেগানা রোবটের গায়ে যেন ওড়না থাকে আয়োজকদের সেদিকে লক্ষ্য রাখতে অনুরোধ করছি। ’রোবট সোফিয়ার গায়ে ওড়না চাই’ ইভেন্ট পেজে রোবটের যাতে গায়ে ওড়না থাকে সেজন্য সহমত পোষণ করেছে ৫ হাজার মানুষ।

হংকংয়ের কৃত্রিম বুদ্ধিমত্তাবিষয়ক প্রতিষ্ঠান ‘হ্যানসন রোবোটিক্স’ তৈরি করে রোবট সোফিয়াকে। তার নির্মাতা ডেভিড হানসনও সোফিয়ার সঙ্গে বাংলাদেশে আসছেন।

২০১৫ সালে সবার সম্মুখে আসা সোফিয়াকে সম্প্রতি নাগরিকত্ব দেয় সৌদি আরব। এর পরই আলোচনায় আসে এই রোবট। গত সপ্তাহে ইউএনডিপি সোফিয়াকে বিশ্বের প্রথম নন-হিউম্যান ইনোভেশন চ্যাম্পিয়ন হিসেবেও ঘোষণা করে। সম্প্রতি সন্তান নেওয়ার ব্যাপারেও আগ্রহ প্রকাশ করে সোফিয়া।

প্রযুক্তিকথন//ডেস্ক/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *