সিটি ইউনিভার্সিটিতে আইকিউএসি’র কারিকুলাম ডেভেলপমেন্ট প্রশিক্ষণ

সিটি ইউনিভার্সিটি ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) ‘ওয়ার্কশপ অন কারিকুলাম কন্সেপ্টস, মডেলস এন্ড ডেভেলপমেন্ট স্ট্রাটেজি ’ শীর্ষক দুই দিন ব্যাপী বিশেষ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। শনিবার ও রবিবার দুই দিন ব্যাপী অনুষ্ঠিত এই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এন আর এম বোরহান উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার মোঃ মুজিবর রহমান মিয়া ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির পরিচালক প্রফেসর মুস্তাফিজুর রহমান। কর্মশালার টেকনিক্যাল সেশন পরিচালনা করেন প্রফেসর ড. এস এম কবির, প্রাক্তন কিউ এ বিশেষজ্ঞ , কোয়ালিটি এসুরেন্স ইউনিট , বিশ্ববিদ্যালয় মনজুরি কমিশন ।এসময় বিশ্ববিদ্যালয়ের নয়টি বিভাগের ৩৫ জন শিক্ষক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উপাচার্য প্রফেসর ড. এন আর এম বোরহান উদ্দিন বলেন, শিক্ষা উন্নয়নে কারিকুলাম উন্নয়ন সংশ্লিষ্ট যেকোনো কর্মশালাই অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসব কর্মশালা যত বেশি হবে, ততই মান নিশ্চিত হবে। বিশেষ করে ‘কারিকুলাম কন্সেপ্টস, মডেলস এন্ড ডেভেলপমেন্ট স্ট্রাটেজি’ একাডেমিক শিক্ষা ও শিক্ষক এবং শিক্ষার্থীদের কার্যক্রমে গতি ও প্রতিযোগিতার সঞ্চার করে। তারা বুঝতে পারে কিভাবে চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যেতে হয়। বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার মোঃ মুজিবর রহমান মিয়া বলেন, এ জাতীয় কর্মশালা একাডেমিক শিক্ষার উন্নয়নকে ত্বরান্বিত করে। তিনি বেশি বেশি এসব কর্মশালা আয়োজনের ব্যপারে গুরুত্বারোপ করেন। দুই দিন ব্যাপী বিশেষ প্রশিক্ষণ কর্মশালা স্পিকার আউটকাম-বেজড কারিকুলাম কনসেপ্টকে শিক্ষার প্রাণশক্তি ও এ জাতীয় কার্যক্রমের মাধ্যমে শিক্ষার গুণগতমান নিশ্চিত করা সম্ভব উল্লেখ করে শিক্ষকদের এসব কার্যক্রমে গ্রুপ ডিসকাশনের মাধ্যমে এগিয়ে যাওয়ার আহ্বান জানান।

‘কারিকুলাম কন্সেপ্টস, মডেলস এন্ড ডেভেলপমেন্ট স্ট্রাটেজি ওপর দুই দিন ব্যাপী অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাশুরেন্স সেল অতিরিক্ত পরিচালক মোঃ সাফায়েত হোসেন । বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের হাইয়ার এডুকেশন কোয়ালিটি এনহ্যান্সমেন্ট প্রজেক্ট(HEQEP) এর আওতায় সিটি ইউনিভার্সিটিতে ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাশুরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের সিটি ক্যাম্পাস কনফারেন্স রুমে দুই দিন ব্যাপী এই বিশেষ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *