যা থাকছে দেশের সর্ববৃহৎ তথ্য প্রযুক্তির মেলায়

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হতে যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্দ্যেগে চার দিন ব্যাপী দেশের সর্ববৃহৎ তথ্য প্রযুক্তি বিষয়ক মেলা ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭।

কাল বিআইসিসির হল অফ ফ্রেমে এর উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকেবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রনালয় বিষয়ক স্থায়ী কমিটির মাননীয় সভাপতি ইমরান আহমেদ, এমপি।

এবার আসা যাক ডিজিটাল ওয়ার্ল্ড এ কি কি আয়োজন রয়েছে

টেক টক উইথ সোফিয়া
ডিজিটাল ওয়ার্ল্ডের চমক হিসেবে থাকছে রোবট সোফিয়া। সোফিয়া উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবার পাশাপাশি বেলা আড়াইটায় হল অব ফেমে ‘টেক টক উইথ সোফিয়া’ নামের একটি বিশেষ অনুষ্ঠানে সবার সাথে আলাপ আলোচনায় মেতে উঠবে। থাকবেন তার নির্মাতা ডেভিড হ্যানসন। তবে এ আলোচনায়ও যোগ দেবেন জুনাইদ আহমেদ পলক। তিনি সোফিয়ার সাথে দেশে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অগ্রযাত্রার নানান বিষয়ে কথা বলবেন।

বেলা আড়াইটায় হল অব ফেমে ‘টেক টক উইথ সোফিয়া’ নামের একটি বিশেষ অনুষ্ঠান থাকছে। গ্রে অ্যাডভার্টাইজিং বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা অংশীদার সৈয়দ গাউসুল আলম শাওন অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন এবং সোফিয়ার সাক্ষাৎকার নেবেন।

তবে সোফিয়ার সাথে কথা বলতে হলে আপনাকে রেজিষ্ট্রেশন করতে হবে। ডিজিটাল ওয়ার্ল্ডের জন্য যারা www.digitalworld.org.bd এই ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করেছেন, এবং মোবাইলের এসএমএসের মাধ্যমে Attend Code পেয়েছেন, শুধু তারা https://www.digitalworld.org.bd/event/details/31 এই পেইজে গিয়ে Attend Code টি দিয়ে সোফিয়ার সেশনের জন্য নিবন্ধন করতে পারবেন। নিবন্ধন করার পর মোবাইলে আবারও একটি এসএমএস পাবেন। এই অনুষ্ঠানের সর্বচ্চো দুই হাজার মানুষ অংশ নিতে পারবেন। যারা এখনও ডিজিটাল ওয়ার্ল্ডের জন্য নিবন্ধন করেননি তারা https://www.digitalworld.org.bd/signup এই ঠিকানায় গিয়ে নিবন্ধন করে নিতে পারেন। একটি মোবাইল নাম্বার দিয়ে শুধু একজনই নিবন্ধন করতে পারবেন।

ডেভেলপার ও প্রোগ্রামিং মিলনমেলা
দেশের মাধ্যমিক স্কুল পড়ুয়া প্রোগ্রামারদের অংশগ্রহণে হবে ‘হাইস্কুল প্রোগ্রামার কনফারেন্স’। এতে সারা দেশ থেকে আগত খুদে প্রোগ্রামাররা অংশগ্রহণ করবে। তারা এতে তাদের অভিজ্ঞতার কথা তুলে ধরবে। এটি হবে ৭ ডিসেম্বর। আর ৮ ডিসেম্বর অনুষ্ঠিত সম্মেলনে দেশের ডেভেলপাররা অংশ নেবেন।

শোনা যাবে অস্কার বিজয়ী নাফিসের গল্প

ডিজিটাল ওয়ার্ল্ডে নিজের জীবনের কথা তুলে ধরবেন প্রথম অস্কার বিজয়ী বাংলাদেশি নাফিস বিন যাফর। দুবার কারিগরি অস্কার পুরস্কার পাওয়া নাফিস ৭ ডিসেম্বর বেলা আড়াইটা থেকে সাড়ে চারটা পর্যন্ত দর্শকদের শোনাবেন তাঁর উঠে আসার গল্প। কীভাবে তিনি শুরু করেছিলেন, তাঁর কাজের ধরন এবং কী প্রতিবন্ধকতা ছিল এসব কথা জানা যাবে ‘মিট দ্য নাফিস বিন যাফর-দ্য একাডেমি উইনার’ শিরোনামের পর্বে।

গেম নিয়ে হবে আলোচনা

স্মার্টফোনের গেম নিয়ে আলোচনাভিত্তিক একটি পর্ব রয়েছে এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে। আর তা অনুষ্ঠিত হবে মেলার প্রথম দিনেই। বেলা আড়াইটায় শুরু হয়ে এ পর্ব চলবে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত। গেমিং শিল্পে বর্তমান ও ভবিষ্যৎ ক্যারিয়ার এবং মোবাইল অ্যাপ ও গেম মনিটাইজেশনের সুবিধা ও চ্যালেঞ্জ নিয়ে আলোচনা হবে এতে। মূল আলোচক হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে অ্যাংরি বার্ডসের গেম উন্নয়ন কর্মকর্তা লরি লুকা। তিনি বর্তমান বাজারে কোন ধরনের গেমের চাহিদা বেশি এবং কেমন গেম বানালে তা ভালো হবে, সে বিষয়ে আলোচনা করবেন। এ ছাড়া গেম বানায়, এমন দেশীয় প্রতিষ্ঠানের ডেভেলপাররাও উপস্থিত থাকবে।

উদ্যোক্তাদের সমস্যার সমাধান মিলবে

‘স্টার্টআপ বাংলাদেশ’ নামে একটি পর্ব রয়েছে ডিজিটাল ওয়ার্ল্ডের দ্বিতীয় দিনে। এতে দেশীয় উদ্যোক্তারা নিজেদের সমস্যার কথা তুলে ধরতে পারবেন। তাঁরা উত্তর পাবেন আন্তর্জাতিক বিশেষজ্ঞদের কাছ থেকে। পাওয়া যাবে বিভিন্ন নির্দেশনাও।

আরও যা থাকছে মেলায়
‘গ্রো ইয়োর বিজনেস ইউজিং ফেসবুক/ক্লাউড সার্ভিস ফর দ্য ই-কমার্স এন্ট্রাপ্রেনিউরস’ শিরোনামের একটি পর্ব অনুষ্ঠিত হবে উদ্বোধনী দিনে। ‘স্টার্টআপ বাংলাদেশ’ নামে একটি পর্ব রয়েছে ডিজিটাল ওয়ার্ল্ডের দ্বিতীয় দিনে।
‘মিট দ্য নাফিস বিন যাফর-দ্য একাডেমি উইনার’। গেমিং শিল্পে বর্তমান ও ভবিষ্যৎ ক্যারিয়ার এবং মোবাইল অ্যাপ ও গেম মনিটাইজেশনের সুবিধা ও চ্যালেঞ্জ নিয়ে আরো অনেক গুলো সেমিনার রয়েছে ।

মেলার সময়সূচি
মেলায় কোনো প্রবেশ ফি নেই। মেলা প্রাঙ্গনেও রেজিষ্ট্রেশন করা যাবে। মেলা চলবে সকাল ৯ টা থেকে রাত ৯ টা পর্যন্ত। মেলা শেষ হবে ৯ ডিসেম্বর। তবে এতে যেতে চাইলে www.digitalworld.org.bd এ ঠিকানায় গিয়ে নিবন্ধন করতে হবে।

প্রযুক্তিকথন//ডেস্ক/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *