সীমান্ত সুরক্ষায় ’ডিজিটাল স্মার্ট’ বর্ডার চালু

সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন বলেছেন, সীমান্তে চোরাচালান,সন্ত্রাসী কর্মকাণ্ড ও মানুষ হত্যার ঘটনা আর যাতে না ঘটে সে জন্য বিজিবি-বিএসএফ যৌথভাবে ডিজিটাল বর্ডার ম্যানেজমেন্ট ব্যবস্থা চালু করার উদ্যোগ নেয়া হয়েছে।

মঙ্গলবার (৯ জানুয়ারি) সীমান্তবর্তী লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার বাউরা জমগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে স্থানীয় দুস্থ অসহায় শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণকালে তিনি এসব কথা বলেন।

মহাপরিচালক আরও বলেন, পর্যায়ক্রমে দেশের সব সীমান্তে বিজিবি-বিএসএফ সীমান্ত সুরক্ষা নিশ্চিত করতে ডিজিটাল স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট চালু করার কাজ চলছে। মানবতা বাংলাদেশের মানুষের মজ্জাগত। রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বিশ্বের কাছে বাংলাদেশ প্রমাণ করেছে এ দেশের মানুষ কতটা মানবিক।

সীমান্ত পথে চোরাচালান ও সন্ত্রাসী কর্মকাণ্ড শুধু ভারত-বাংলাদেশের একক কোনো সমস্যা নয় উল্লেখ করে তিনি বলেন, সারা বিশ্বেই এ ধরনের সমস্যা রয়েছে। এসব সমস্যা সমাধানে উভয় দেশের ডিজি পর্যায়ে আলোচনা অব্যাহত রয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন রংপুর আঞ্চলিক কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল একেএম সাইফুল ইসলাম, রংপুর-৭ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল মাহফুজ উল বারী, লালমনিরহাট জেলা প্রশাসক শফিউল আরিফ, পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর কুতুবুল আলম, অতিরিক্ত পুলিশ সুপার এনএম নাসির উদ্দিন, বাউরা ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ বসুনীয়াসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।
 

Related posts

Leave a Comment