শাওমি স্মার্ট বাইক: কি আছে এতে?

বাংলাদেশের বাজারে চীনের তথ্যপ্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি নিয়ে এল স্মার্ট বাইক। বাইকটির মডেল শাওমি কিউআই।

বাইকটিতে ব্যাটারিচালিত মোটর ব্যবহার করা হয়েছে। বহন করা যাবে ঝামেলা ছাড়া কারণ বাইকটি ভাঁজ করা যাবে। তবে এর ব্যাটারি চার্জ শেষ হয়ে গেলে ভয়ের কিছু নেই। গতি থেমে যাবে না। কারণ এতে প্যাডেল রয়েছে। সাধারণ সাইকেলের মতোই প্যাডেল ঘুরিয়ে গন্তব্যে পৌঁছে যাবে। যখন প্যাডেলে সাইকেল চলবে তখন ব্যাটারি চার্জ হবে। সেই ব্যাটারির পাওয়ারে আবার আরামসে বহুদূরের পথ পাড়ি দেয়া যাবে।

আকর্ষণীয় ডিজাইনে তৈরি এই বাইকটি ব্লুটুথের মাধ্যমে স্মার্টফোনের সঙ্গে কানেক্ট করা যাবে। ফোনের মাধ্যমে বাইকটিকে নিয়ন্ত্রণ করা যাবে। এজন্য শাওমির মি হোম অ্যাপ রয়েছে। বাইকটিতে সুন্দর একটি হেডলাইট রয়েছে। আছে রিয়ার ইন্ডিকেটর।

বিশেষ ফিচার হিসেবে বাইকটিতে রয়েছে জিপিএস নেভিগেশন সিস্টেম। ফলে চলতি পথে পথ হারানোর ভয় নেই। পথচারীদের সতর্ক করার জন্য আছে ঘন্টিও। কালো রঙের এই স্মার্ট বাইকটির সিট চালকের উচ্চতা অনুযায়ী অ্যাডজাস্ট করে নেয়া যাবে। মোটরসাইকেলের মতই গতিময়তা ধরে রাখার জন্য তিনটি গিয়ার রয়েছে। হাতলের গ্রিপে গিয়ার চেঞ্জার রয়েছে।

অ্যালুমিনিয়াম বডির তৈরি শাওমির বাইকটির সামনের চাকায় ছোট্ট কিন্তু শক্তিশালী একটি মোটর রয়েছে। বাইকটির দুই চাকাই অ্যালয় হুইলের। এতে স্পোক ব্যবহার করা হলেও চাকা দুটো টিউবলেস। মাত্র ১৪ কেজি ওজনের বাইকটির টপস্পিড ৩০ কিলোমিটার। এই বাইকটির দাম ৭৪ হাজার ৯৯০ টাকা।