তিন ঘণ্টায় তৈরি হবে রোবট

মাত্র তিন ঘন্টায় শিশুদের রোবট বানানো শেখাবে বাংলাদেশ ইনোভেশন ফোরাম। এজন্য কোনো অর্থকড়ি খরচ করতে হবে না। ২০ জানুয়ারি এই কর্মশালার আয়োজন করা হয়েছে। রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত সফটওয়্যার টেকনোলজি পার্কে কর্মশালাটি পরিচালনা করা হবে।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু  বলেন, ‘আমরা রাজধানীর শিশুদের জন্য এই কর্মশালার আয়োজন করেছি। আমরা শিশুদের রোবোটিক্সে আগ্রহী করে তুলতে চাই। সেজন্য এই আয়োজন।’

আরিফুল হাসান অপু জানান, যেসব অভিভাবকরা তাদের শিশুদের নিয়ে এই কর্মশালায় অংশ নিতে চান তাদের নিবন্ধন করতে হবে। নিবন্ধন করা যাবে এই লিঙ্কে-https://docs.google.com/forms/d/e/1FAIpQLSctUCYqGedjKnlIexiWZ0tVyJigWWsgLjuZ9gaTL-ehISxfWw/viewform

বাংলাদেশের ১০ জন রোবটিক্স এক্সপার্ট শিশুদের রোবট বানানোর পুরো প্রক্রিয়া শেখাবেন। এরপর শিশুরাই রোবট বানিয়ে দেখাবে।

শিশুদের দুইটি গ্রুপে ভাগ করে রোবোট্রিক্সে হাতেখড়ি দেয়া হবে। প্রথম গ্রুপটি হলো প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত। দ্বিতীয় গ্রুপটি হলো পঞ্চম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত।

রাজধানীর যেকোন শিক্ষা প্রতিষ্ঠানের শিশুরা নিবন্ধনের মাধ্যমে এই প্রশিক্ষণে অংশগ্রহণ করতে পারবে। তবে এখানে শিশুর সঙ্গে তাদের অভিভাবকের বিস্তারিত তথ্যসহ নিবন্ধন করতে হবে।

২০ জানুয়ারি বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত এই কর্মশালা চলবে।

কর্মশালায় রোবটের ইতিহাস শিশুদের সামনে তুলে ধরা হবে। এছড়াও রোবট কীভাবে কাজ করে সেটাও জানতে পারবে শিশুরা।

এই কর্মশালার সবচেয়ে আকর্ষণীয় অংশ হলো, শিশুরা কর্মশালা চলাকালীন সময়ে বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে নিজেরাই রোবট বানিয়ে দেখাবে।

কর্মশালায় মাত্র ৪০ জন শিশুকে অংশ নেয়ার সুযোগ দেয়া হবে। তাই দ্রুত রেজিস্ট্রেশন সম্পন্ন করার আহ্বান জানিয়েছে বাংলাদেশে ইনোভেশন ফোরাম। ।

এই আয়োজনে সহযোগিতায় আছে রিভাইর এবং বাইল্যাব।

সারা বাংলাদেশে শিক্ষার্থীসহ তরুণদের নিত্য নতুন আবিষ্কারে ও উদ্ভাবনে উদ্বুদ্ধ করতে কাজ করছে বাংলাদেশে ইনোভেশন ফোরাম।