স্মার্টফোন গরম হলে যা করবেন…

অতিরিক্ত তাপমাত্রা সকল ইলেক্ট্রিক ডিভাইসের জন্যই ক্ষতিকর। কম্পিউটারের মত স্মার্টফোনে কুলিং ফ্যান নেই আবার এমন কোন সক্রিয় উপায়ও নেই যার মাধ্যমে মোবাইল নিজে নিজে ঠান্ডা হতে পারে। সুতরাং আপনার মোবাইল গরম হয়ে গেলে আপনাকেই পদক্ষেপ নিতে হবে নইলে শখের স্মার্টফোনটির অনেক ক্ষতি হয়ে যেতে পারে। বেশিরভাগ স্মার্টফোনেই একটি সেফটি ফিচার বিল্ট-ইন থাকে, যার ফলে যদি স্মার্টফোন গরম হয়ে যায় তা নিজে নিজে কিছু ফিচার বন্ধ করে ফেলে এবং তাপমাত্রা স্বাভাবিক হলে আবার চালু হয়ে যায়। তারপরেও স্মার্টফোন গরম হয়ে গেলে আপনার কিছু করনীয় থাকে।

একটি স্মার্টফোন নানা কারনে গরম হতে পারে। তাই ফোনটি আসলে কি কারণে গরম হয়েছে তার ওপর ভিত্তি করে আপনাকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। সুতরাং যদি আপনার স্মার্টফোন গরম হয়ে যায় তাহলে চেষ্টা করুন গরম হবার কারন খুঁজে বের করার।

ব্যাটারি ফুলে গরম হলে
যদি আপনার ফোনের ব্যাটারি ফুলে যায় এবং ফোন গরম হয়ে যায় তাহলে এটি খুব একটি ভাল বিষয় নয়। এটি সাধারনত ফোনের লিথিয়াম-আয়ন ব্যাটারির একটি ক্রটি যা শেষ হতে পারে আগুন ধরে যাওয়ার মাধ্যমে। তাহলে কি করবেন যদি ব্যাটারি ফুলে ফোন গরম হয়ে যায়? ফোনটি বন্ধ করে ফেলুন, ব্যাটারিটি ব্যবহার করা এবং চার্জ করা থেকে বিরত থাকুন, যদি ফোনটির ওয়ারেন্টি থাকে তাহলে কাস্টোমার কেয়ারে যোগাযোগ করে ব্যাটারি পরিবর্তন করে নিন এবং যদি ওয়ারেন্টি না থাকে তবে ব্যাটারিটি সাবধানে নষ্ট করেন ফেলুন।

চার্জিং অবস্থায় গরম হলে
সাধারনত ফোন চার্জে দিলে তা সামান্য গরম হয় এটি কোন সমস্যা নয়। তারপরও সাবধান থাকুন। ফোনটি চার্জার থেকে খুলে ফেলা এবং ঠান্ডা হওয়া পর্যন্ত ওপেক্ষা করা, ফোনটির অরিজিনাল চার্জার দিয়ে চার্জ দেয়ার চেষ্টা করুন অথবা ভালমানের কোন চার্জার দিয়ে চার্জ দিন অথবা অন্য কোন চার্জার দিয়ে দেখুন আগের মত গরম হয় কিনা। এবং চার্জার পরিবর্তনের পরেও যদি অতিরিক্ত গরম হয় তবে কাস্টোমার কেয়ারে যোগাযোগ করুন।

সূর্যের তাপে গরম হলে
অনেক সময় দেখা যায় আপনি ফোন কথাও রেখে দিয়েছেন কিন্তু কিছুক্ষন পর সেখানে সূর্যের আলো পরে ফোন গরম হয়ে গেছে অথবা যেভাবেই হোক ফোনটি সূর্য বা অন্য কিছুর তাপে গরম হয়ে গেছে। তখন যা করবেন? ফোনটি বন্ধ করে রাখুন ঠান্ডা হবার পরে চালু করুন এবং তাপ থেকে দূরে রাখুন।

অন্যান্য কাজের ফলে গরম হলে
স্মার্টফোনে গেমস খেললে, ভিডিও ইডিটিং এর কাজ করলে, দীর্ঘ সময় ফোনে কথা বললে এবং ইন্টারনেট ব্যবহার করলে অথবা অন্যান্য ভারি কাজ করলে ফোন গরম হওয়াটাই স্বাভাবিক এক্ষেত্রে কোন পদক্ষেপ নেয়ার প্রয়োজন নেই। তবে চেষ্টা করুন কিছুক্ষন বিরতি দেয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *