ফটোশুটের জন্য ৫ শতাধিক নারী-পুরুষ নগ্ন!

বিশ্বের অন্যতম বিখ্যাত ফটোগ্রাফার স্পেনসার টিউনিক। তার ক্যামেরায় নিজেদের ছবি তোলার জন্য একত্রে নগ্ন হলেন অন্তত পাঁচ শতাধিক নারী-পুরুষ। শুনতে অবাক মনে হলেও এই ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে।

দেশটির সংবাদ সংস্থা জানায়, সম্প্রতি অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহর সাক্ষী থাকল এক বিরল দৃশ্যের। ৫০০ শতাধিক নারী-পুরুষ স্বেচ্ছায় নগ্ন হয়েছেন খ্যাতনামা মার্কিন ফটোগ্রাফের এক বিশেষ ফটোশুটের জন্য।

৫১ বছর বয়সী স্পেনসার টিউনিকের খ্যাতি এক অদ্ভুত জাতের ছবি তোলার জন্য। তিনি বিশালাকৃতির ন্যুড শুট করে থাকেন। আজ পর্যন্ত প্রায় ৭৬টি প্রকাণ্ড মাপের হিউম্যান ইনস্টরেসন তিনি করেছেন পৃথিবীর বিভিন্ন জায়গায়।

সম্প্রতি ইনস্টলেশনের জন্য টিউনিক বেছে নিয়েছিলেন অস্ট্রেলিয়ার মহানগর মেলবোর্নকে। তার ক্যামেরায় নিজের নগ্নতাকে বন্দি করার জন্য আবেদনপত্র জমা পড়েছিল ১২,০০০-এরও বেশি। তার মধ্যে থেকে ৫০০-র আশেপাশের মানুষকে বেছে নেওয়া হয় শুটের জন্য।

এক সুপারমার্কেটের ছাদে এই শ্যুট করা হয়। শ্যুটে অংশ নেওয়া মানুষ মুক্তকণ্ঠে জানিয়েছেন যে, এই অভিজ্ঞতা একেবারেই অনন্য। যদিও খুব কম সময়ের মধ্যেই টিউনিক তার কাজ সারেন, তবু এই অভিজ্ঞতাকে সারা জীবনে ভোলা যাবে না বলেই মন্তব্য করেছেন প্রতিযোগীরা।

প্রসঙ্গত, টিউনিক ২০০১ সাল থেকে শুরু করেছেন তার এই কাজ। মন্ট্রিল, লন্ডন, ক্লিভল্যান্ড, আমস্টারডাম ইত্যাদি শহরে তিনি এই ন্যুড হিউম্যান ইনস্টলেশনের প্রজেক্ট করেছেন। তার মতে, পোশাকমুক্ত অগণিত মানব এক অনন্য দৃশ্য রচনা করে, যার কোনও তুলনাই হয় না।

প্রযুক্তিকথন//ডেস্ক/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *