বিশ্বের হাল্কা ফোল্ডিং ইলেকট্রিক বাইক

বিশ্বের সবথেকে হাল্কা ভাঁজ করা ইলেকট্রিক বাইক লঞ্চ করন ব্রিটিশ বাইসাইকেল প্রস্তুতকারী সংস্থা হামিংবার্ড। এই বাইসাইকেলের ওজন মাত্র ১০ দশমিক ৩ কিলোগ্রাম। গত বছরে মাত্র ৬ দশমিক ৯ কিলোগ্রাম ওজনের বাইসাইকেল তৈরী করে সারা দুনিয়াকে চমকে দিয়েছিল এই কোম্পানি। লঞ্চের সময় এটি ছিল বিশ্বের সবথেকে হাল্কা বাইসাইকেল। শহরের গ্রাহকদের জন্য এবার একই ডিজাইনের ব্যাটারিতে চলা বাইসাইকেল লঞ্চ করল হামিংবার্ড। হামিংবার্ড ইলেকট্রিক সাইকেলে একটি ২৫০ ওয়াড় মোটর রয়েছে। এর সাথেই থাকবে একটি ১৬০ ডব্লিউ এইচ লিথিয়াম ব্যাটারি। ঘন্টায় সর্বোচ্চ ২৫ কিমি গতিতে এই সাইকেল ছুটতে পারবে। একবার চার্জ দিয়ে হামিংবার্ড ইলেকট্রিক এ ৩০ কিমি পথ সফর করা যাবে।

হামিংবার্ড ইলেকট্রিক এর পিছনের চাকাটি ১৮০ মিমি উঁচু ও ১২০ মিমি চওড়া। এখানেই বাইসাইকেলের সব প্রযুক্তি রাখা হয়েছে। মাত্র আড়াই ঘন্টায় এই সাইকেল সম্পূর্ণ চার্জ করা সম্ভব। মোটরে থাকা একটি সেন্সারের মাধ্যমে এই ইলেকট্রিক সাইকেল নিজে থেকেই রাইডারের প্রয়োজনীয়তা বুঝে যায়। ৮ কিমি প্রতি ঘন্টা গতিতে এই সাইকেল প্যাডেল করে চালালেই সাইকেলের ইলেকট্রিক মোটর চালু হয়ে যায়। এর পর নিজে থেকেই এই মোটর কাজ করতে শুরু করে দেয়।

হামিংবার্ড ইলেকট্রিক সাইকেলে ব্লুটুথ কানেক্টিভিটি থাকছে। বিটরাইড অ্যাপ এর মাধ্যমে রাইডারের স্মার্টফোন থেকে সাইকেল কানেক্ট করা যায়। এই অ্যাপ দিয়ে নেভিগেশান, অনলাইন ডায়াগনোসিস,মোবিলিটির তথ্য ও সোশাল অ্যাকটিভিটি করা যায়। এই বাইসাইকেল চুরি হয়ে গেলে সুক্ষার জন্য এই অ্যাপ দিয়ে সাইকেলের পিছনের চাকা লক করে দেওয়া সম্ভব।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *