স্মার্ট ইলেকট্রিক বাইক তৈরী করল ছাত্ররা!

ইটিএইচ জুরিখ ও জুরিখ বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের ছাত্র-ছাত্রীরা একসাথে একটি ইলেকট্রিক মোটরসাইকেল তৈরী করেছেন। এই দলে রয়েছেন ১৩ জন মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, একজন ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং ও দুইজন ইন্ডাস্ট্রিয়াল ডিজাইনের ছাত্র। ইথিক ইলেকট্রিক মোটরসাইকেলে লেটেস্ট টেকনোলজির সাথেই একাধিক স্মার্ট ফিচার মজুত রয়েছে। এখনো ডেভেলপমেন্টের পর্যায়ে থাকলেও ইতিমধ্যেই যথেষ্ট স্পনসর যোগাড় করেছেন টিমের সদস্যররা। আর এই স্পনসরশিপের টাকায় ডেভেলপমেন্টর কাজ চলতে থাকবে।

মোনোবডি ডিজাইন প্রিন্সিপালে এই মোটরসাইকেল তৈরী হচ্ছে। কার্বোন ফাইবার ও অত্যাধুনিক প্লাস্টিকের মতো মেটিরিয়াল ব্যবহার হয়েছে এই বাইক তৈরীর কাজে। এই বাইকে কি-লেস ড্রাইভিং করা যাবে। এর সাথেই ব্যবহার হয়েছে একটি ৭ ইঞ্চি টাচস্ক্রিন ডিসপ্লে। এই ডিসপ্লেতে বাইকের মধ্যে থেকে স্যাটেলাইট নেভিগেশান সিস্টেম সহ সব তথ্য ফুটে উঠবে।

ইথিক এ একটি ১৫ কিলোওয়াট-আওয়ার লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার হয়েছে।কোম্পানি জানিয়েছে এক চার্জে ৪০০ কিমি চলতে পারবে এই বাইক। এর সাথেই এই মাইকে একটি অ্যাকটিক ও একটি প্যাসিভ কুলিং সিস্টেম থাকবে। ইথিক এর মোটরে ২৯.৫ বিএইচপি ক্রমাগত শক্তি পাওয়া যাবে। এই বাইকের সর্বোচ্চ শক্তি ৬৭ বিএইচপি।

এই বাইকের ডিজাইন, প্রোডাকশান থেকে মার্কেটিং গোটা কাজই ছাত্ররা করছেন। বিভিন্ন লেকচার ও নিজেরা পড়াশুনা করে এই বাইক তৈরী করেছে ছাত্র-ছাত্রীরা। এই বাইকে একাধিক টেকনোলজি ব্যবহারত হয়েছে যা আগে কখনো ব্যবহার হয়নি।