উবার, পাঠাও ব্যবহার করছেন? জেনে নিন বিষয়গুলো

মানুষের জনসংখ্যা  বাড়ছে, ফলে যানবাহন, গাড়িরও সংখ্যা বাড়ছে। রাস্তাঘাটে যে হারে যানবাহন বাড়ছে তাতে রাস্তায় চলাচল করাই অস্বস্তি হয়ে উঠছে। আর এই সময়ে মানুষের বন্ধু হয়ে এসেছে বিভিন্ন রাইড শেয়ারিং অ্যাপগুলো। যেমন উবার, পাঠাও, সহজ, ওভাই, ইজিয়ার ইত্যাদি। তবে এসব যানবাহনে ওঠার আগে অবশ্যই কিছু বিষয়গুলো খেয়াল রাখুন।

নিরাপত্তা
গাড়িতে ওঠার আগে আপনার নিরাপত্তার স্বার্থে গাড়ির ভেতরে ও ব্যাগ বা লাগেজ রাখার অংশটি ভালোভাবে দেখে নিন। গাড়িতে কোনো ব্যাগ আছে কিনা। কারণ এখন অনেক গাড়িতে মাদকদ্রব্য থাকতে পারে। কখনো পুলিশ ধরলে আপনি বিপাকে পড়তে পারেন।

জিপিএস ট্র্যাকিং
যাতায়াত করার সময় গাড়িতে ‘শেয়ার স্ট্যাটাস’ এবং ‘লাইভ জিপিএস ট্র্যাকিং’ ফিচার আপনার আপনজনদের নিশ্চিন্তে রাখে। এই ফিচারের সাহায্যে আপনি নিজেই দেখতে পারবেন যে আপনি কোথায় যাচ্ছেন এবং কোন পথ দিয়ে যাচ্ছেন। এছাড়া আপনি নির্দিষ্ট গন্তব্যের অতিরিক্ত ভাড়া আপনাকে গুনতে হবে না।

ড্রাইভার ছাড়া অন্য যাত্রী
গাড়িতে ওঠার সময় একটি বিষয় অবশ্যই খেয়াল করুন। গাড়ির ভেতরে ড্রাইভার ছাড়া আর কোনো ব্যক্তি রয়েছে কিনা।যদি থাকে তবে অবশ্যই নামিয়ে দিন। গাড়িতে ড্রাইভারের সঙ্গে অন্য কোনো ব্যক্তি থাকলে আপনি ছিনতাইয়ের কবলে পড়তে পারেন।

হেলমেট
আইন অনুযায়ী, মোটরসাইকেলে ভ্রমণের সময় হেলমেট পরা বাঞ্ছনীয়। বাইক শেয়ারিং করার সময় হেলমেট পরার বিষয়টি নিশ্চিত করুণ।

হেল্পলাইন
অনেক অ্যাপে ন্যাশনাল হেল্পলাইন নম্বর ৯৯৯ অন্তর্ভুক্ত রয়েছে। জরুরি প্রয়োজনে অ্যাপ থেকেই আপনি হেল্পলাইন নম্বরে কল দিতে পারবেন এবং নিয়োজিত প্রতিনিধিরা তৎক্ষণাৎ আপনার সাহায্যার্থে এগিয়ে আসবে।