দেশে আসলো চার ক্যামেরার ফোন নোভা থ্রি আই

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন চার ক্যামেরার নতুন ফোন বাংলাদেশের বাজারে  এনেছে হুয়াওয়ে। নোভা থ্রি আই মডেলের এই ফোনে ৪ জিবি র‌্যাম ব্যবহার করা হয়েছে। ফোনটির দাম ২৮ হাজার ৯৯০ টাকা।

সোমবার রাজধানীর হোটেলে এই ফোনটি বাংলাদেশের বাজারে বিক্রির ঘোষণা দেন হুয়াওয়ে কনজ্যুমার বিনজেস গ্রুপ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অ্যারন শিন।

এসময় তিনি বলেন, হুয়াওয়ের জনপ্রিয় নোভা সিরিজের নতুন ফোন নোভা থ্রি আই বাংলাদেশের বাজারে এলো। এর চার ক্যামেরায়ই কৃত্রিম বুদ্ধিমত্তার সংমিশ্রণ ঘটানো হয়েছে। ফলে স্মার্টফোন ফটোগ্রাফি হবে আরো প্রাণবন্ত।

তিনি জানান, ১ আগস্ট থেকে ফোনটি কেনার জন্য ক্রেতারা প্রি-অর্ডার করতে পারবেন। প্রি-অর্ডার করা গ্রাহকরা আকর্ষণীয় উপহার পাবেন।

নোভা থ্রি আই ফোনটিতে আছে ৬.৩ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লে। ডিসপ্লের রেজুলেশন ২৩৪০ বাই ১০৮০ পিক্সেল। ডিসপ্লের পিক্সেলের ঘনত্ব ৪০৯ পিপিআই। এতে হুয়াওয়ের নিজস্ব প্রসেসর কিরিন ৭১০ অক্টাকোর প্রসেসর ব্যবহৃত হয়েছে।

অ্যানড্রয়েড ৮.১ অরিও অপারেটিং সিস্টেম চালিত এই ফোনে হুয়াওয়ের নিজস্ব ইউজার ইন্টারফেস ইএমইউ ৮.২ ব্যবহার করা হয়েছে। ৪ জিবি র‌্যামের এই ফোনে ১২৮ জিবি রম রয়েছে।

ছবির জন্য আছে ২৪ ও ২ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা। সেলফির জন্য আছে ১৬ ও ২ মেগাপিক্সেলের ফ্রন্ট শুটার। এই চারটি ক্যামেরায়ই কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়েছে।

ব্যাকআপের জন্য ফোনটিতে ৩৩৪০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি রয়েছে।

বাংলাদেশের বাজারে ফোনটি আইরিস পার্পেল এবং ব্ল্যাক এই দুটির রঙে পাওয়া যাবে।  এই ফোনটি গ্রামীণফোনের গ্রাহকরা কিনে ব্যবহার করলে পাবেন ১০ দিন মেয়াদী ৫ জিবি ইন্টারনেট ফ্রি।

১০ আগস্টের পর ফোনটি বাজারে পাওয়া যাবে।