অ্যাপলের এক কম্পিউটারের দাম আড়াই কোটি, কি আছে এতে?

অ্যাপলের পুরনো মডেলের একটি কম্পিউটার নিলামে তোলা হচ্ছে। আশা করা হচ্ছে, অন্য যেকোনো প্রযুক্তিপণ্যের তুলনায় সবচেয়ে বেশি দামে বিক্রি হবে এটি। এর প্রত্যাশিত দাম হতে পারে ৩ লাখ মার্কিন ডলার। যা বাংলাদেশী টাকায় আড়াই কোটি।

অ্যাপল-১ মডেলের এই কম্পিউটারটি প্রথম সিরিজের একটি অরিজিনাল কম্পিউটার, যা ১৯৭৬ সালে স্টিভ জবস ও স্টিভ ওজনিয়াক তৈরি করেন। এটি এখনও সচল।

যুক্তরাষ্ট্রের মিডিয়া ওয়েবসাইট সিএনইটির তথ্যমতে, জবস ও ওজনিয়াক ‘বাইট শপ স্টাইল অ্যাপল-১’ মডেলের প্রায় ২০০ কম্পিউটার তৈরি করেছিলেন। ক্যালিফোর্নিয়াভিত্তিক কম্পিউটার বিক্রি প্রতিষ্ঠান বাইট শপের জন্য তৈরি হওয়ায় এর নাম দেয়া হয় ‘বাইট শপ’।

অনলাইন নিলাম প্রতিষ্ঠান আরআর অকশন জানায়, চলতি বছরের জুনে কম্পিউটারটিকে সারিয়ে কাজ করার মতো অবস্থায় আনা হয়। কম্পিউটারটি রিস্টোর করার দায়িত্বে ছিলেন অ্যাপল-১ কম্পিউটার বিশেষজ্ঞ কোরি কোহেন। এর কার্যকারিতাও ঠিক আগের মতো। অনুরোধের ভিত্তিতে এর কার্যক্রমের ভিডিও দেখানো যাবে।

পুরাতন মডেলের এই কম্পিউটারটিই এক সময় পৃথিবীর সবচেয়ে ক্ষমতাসম্পন্ন মেশিন মনে করা হতো। যদিও আজ এ কম্পিউটারের কার্যকর কোনো মূল্য নেই, তারপরও এটি সংগ্রাহকের একটি সংস্করণ।