খালি পেটে কলা খাবেন না

কলায় রয়েছে উচ্চমাত্রার পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম। পুষ্টিকর এই ফলের রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতা। কলা হার্ট ভালো রাখে, রক্তচাপ নিয়ন্ত্রণ করে, কোষ্ঠকাঠিন্য, আলসারের মতো রোগের হাত থেকে রক্ষা করে। রক্তে হিমোগ্লোবিনের উৎপাদন বাড়াতে ও অ্যানিমিয়া দূর করতে কলার জুড়ি নেই। কলায় ২৫ শতাংশ চিনি থাকে, যা শরীরে শক্তি বাড়াতে সাহায্য করে। কিন্তু এসব পুষ্টি পেতে হলে ভরা পেটে কলা খেতে হবে।

পুষ্টিগুণের কারণেই অনেকে সকালে খালি পেটে কলা খেয়ে থাকেন। তাদের ধারণা, অন্য অনেক খাবারের মতো এটিও শরীরে অনেক পুষ্টি জোগাবে। কিন্তু পুষ্টিবিদদের মতে, খালি পেটে কলা খাওয়া ঠিক নয়। কয়েকটি গবেষণায় দেখা গেছে, কলায় উচ্চমাত্রার চিনি বিদ্যমান রয়েছে যা শরীরে শক্তি জোগাতে কাজ করে। তাই সকালে খালি পেটে কলা খেলে আপনার শক্তি কয়েক ঘণ্টা পরই ফুরিয়ে যাবে। এর ফলে আপনি অলস হয়ে পড়বেন। ক্লান্ত লাগবে ও ঘুম পাবে।

কলায় অ্যাসিডিক বৈশিষ্ট্য রয়েছে। তাই শুকনো কিছু খাবারের সঙ্গে কলা খাওয়া ভালো। তা না হলে শরীরে উচ্চমাত্রার ম্যাগনেশিয়ামের ভারসাম্যহীনতা দেখা দেয়। এতে হৃদরোগ হওয়ারও আশঙ্কা থাকে।

শুধু কলা নয়, কোনো ফলই খালি পেটে খাওয়া উচিত নয়। কারণ বর্তমানে সতেজ কোনো ফল খুঁজে পাওয়া কঠিন। এছাড়া বেশির ভাগ ফলে নানা রাসায়নিক থাকে। তাই সকালে খালি পেটে কলা বা যে কোনো ফল খেলে এসব খাবারের রাসায়নিকগুলো সরাসরি পেটে প্রবেশ করে। তখন পুষ্টির বদলে এগুলো শরীরে নানা স্বাস্থ্য সমস্যার সৃষ্টি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *