একদিনেই মিলবে পাসপোর্ট

নাগরিকদের জরুরি প্রয়োজনের বিষয় বিবেচনায় নিয়ে একদিনের মধ্যে পাসপোর্ট প্রদানের উদ্যোগ নিয়েছে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর। পাশাপাশি আগামী জানুয়ারি থেকে ই-পাসপোর্ট চালু করার সিদ্ধান্তও নেওয়া হয়।

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের এমন সিদ্ধান্তের বিষয়টি গণমাধ্যমকে জানান অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজওয়ান। তিনি বলেন, ‘যাদের অতি প্রয়োজনে এক দিনেই পাসপোর্ট দরকার, আমরা তাদের তা সরবরাহ করতে পারছি। সীমিত আকারে এ কার্যক্রম চালু হয়েছে, আমরা শিগগিরই ব্যাপক হারে এ সেবা দিতে পারব।’

এছাড়াও পাসপোর্ট আবেদন করার সময় জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) ফটোকপি জমা দেওয়ার সময় পরিচয় পত্রের মূল কপি প্রদর্শনের নিয়ম করা হয়েছে।

পাসপোর্ট অধিদপ্তর সূত্র জানায়, সাধারণভাবে একটি পাসপোর্টের আবেদন করার ২১ দিন পর পাসপোর্ট পেয়ে থাকে একজন গ্রাহক। অনেক সময় তা এক থেকে দুই মাস সময় অতিবাহিত করে। জরুরি ভিত্তিতে পেতে হলেও অন্তত তিন দিন সময় প্রয়োজন হয়। আর এখন ‘সুপার এক্সপ্রেস’ নামের ডেলিভারি সিস্টেমে এক দিনেই মিলছে পাসপোর্ট। তবে আপাতত এটি শুধু পাসপোর্ট নবায়নকারী আবেদনের ক্ষেত্রে প্রযোজ্য হচ্ছে। নতুন পাসপোর্ট গ্রাহকদের জন্য এখনো এ সেবা চালু হয়নি। কারণ হিসেবে পাসপোর্ট অধিদপ্তর সূত্র থেকে বলা হয় যে, নতুন যাদের পাসপোর্ট আছে তাদের পাসপোর্ট এমআরপি পাসপোর্ট হওয়ায় নতুন করে ভেরিফিকেশনের প্রয়োজন হয় না। তাই একদিনেই তাদের পাসপোর্ট দেওয়া যায়।

এ বিষয়ে জানতে চাইলে পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক জানান, “এমন অনেক ঘটনা আছে যে বিদেশে যাওয়ার জন্য ভিসা নেবেন কিন্তু পাসপোর্টের মেয়াদ আছে এক দিন। এ ক্ষেত্রে ছুটে আসেন এক দিনে পাসপোর্ট করার জন্য। এ ছাড়া এমন অনেকে আছেন যারা খুব অসুস্থ, এক দিনেই তাদের পাসপোর্ট প্রয়োজন, বিদেশে যাবে চিকিৎসা করাতে। এমন সব জরুরি কারণেই সুপার এক্সপ্রেস পাসপোর্ট চালু করা হচ্ছে”।

তিনি বলেন আরো বলেন, যদি কেউ এক দিনে পাসপোর্ট পেতে চায় তাহলে তাকে ব্যাংকে জরুরি পাসপোর্টের ফি জমা দিয়ে দুপুর ১২টার আগে আবেদন জমা দিতে হবে। ১২টার আগে আবেদন পেলে সন্ধ্যার দিকে পাসপোর্ট সরবরাহ করা হয়।’

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *