যা পাবেন নোকিয়া ৬.১ প্লাসে, যা পাবেন না

গত সপ্তাহে ভারতে লঞ্চ হয়েছে Nokia 6.1 Plus। এই প্রথম ভারতে কোন Nokia ফোনের ডিসপ্লের উপরে কালো নচ দেখা যাবে। কয়েক মাস আগে চিনে Nokia X6 ফোনটি লঞ্চ করা হয়েছিল।  এর কিছুদিন পরেই এই ফোনটি নাম বদলে হংকং এ Nokia 6.1 Plus নামে লঞ্চ হয়েছিল। এবার ভারতের বাজারে এসে পৌঁছালো Nokia 6.1 Plus। Nokia 6.1 Plus একটি Android One স্মার্টফোন। অর্থাৎ এই ফোনে স্টক Android-এর সাথেই জলদি লেটেস্ট Android আপডেট ও প্রতি মাসে লেটেস্ট সিকিউরিটি প্যাচ পাঠাবে Google। একই সাথে ভারতে লঞ্চ হয়েছে Nokia 5.1 Plus।

ভারতে এই ফোনের দাম 15,999 টাকা। এই ফোনে রয়েছে স্টক অ্যানড্রয়েড, 19:9 ডিসপ্লে, ডুয়াল ক্যামেরা। এই দামে Xiaomi Redmi Note 5 Pro, Xiaomi Mi A2 আর Asus ZenFone Max Pro M1 এর মতো জনপ্রিয় ফোনগুলির সামনে কড়া প্রতিযোগিতার মুখোমুখি হবে এই ফোন।

Nokia 6.1 Plus ডিজাইন

Nokia 6.1 Plus ফোনের সামনে ও পিছনে গ্লাস ব্যবহার হয়েছে। এর সাথেই ফোনকে মজবুত করতে একটি অ্যালুমিনিয়াম ফ্রেম ব্যবহার হয়েছে। ফোনের সামনে ডিসপ্লের উপরে একটি নচ রয়েছে। এই প্রথম ভারতে কোন Nokia ফোনের ডিসপ্লে উপরে নচ দেখা যাবে। কার্ভড এজ হওয়ার জন্য হাতে সহজেই ধরা যায় এই ফোন। তবে এক হাতে ব্যবহারে আমাদের সামান্য অসুবিধা হয়েছে।

গ্লস হোয়াইট, গ্লস মিডনাইট ব্লু আর গ্লস ব্ল্যাক কালার ভেরিয়েন্টে ভারতে Nokia 6.1 Plus পাওয়া যাবে। ফোনের গ্লাস ব্যাক নিঃসন্দেহে নজর কাড়বে। ফোনের পিছনে ডুয়াল ক্যামেরা থাকবে। একে অপরের উপরে-নীচে এই ক্যামেরা দুটি থাকবে।  এই নীচের থাকবে LED ফ্ল্যাশ। এই গোটা ক্যামেরা মডিউলের চারপাশে  ক্রোম বর্ডার দেখা যাবে। ক্যামেরা মডিউলের নীচের থাকবে ফিঙ্গাররপ্রিন্ট সেন্সার। তার নীচে থাকবে কোম্পানির ব্র্যান্ডিং। Android One প্রোগ্রামের অধীনে লঞ্চ হয়েছে Nokia 6.1 Plus। তাই ফোনের পিছনে নীচের দিকে Android One লোগো দেখা যাবে।

Nokia 6.1 Plus ডিসপ্লে ও স্পেসিফিকেশান

Nokia 6.1 Plus এর ভিতরে আছে Snapdragon 636 প্রসেসার।  জনপ্রিয় Xiaomi Redmi Note 5 Pro আর Asus ZenFone Max Pro M1 ফোনেও একই চিপসেট ব্যভার হয়েছে। সাথে আছে 4GB RAM আর 64GB স্টোরেজ।

কানেক্টিভিটির জন্য Nokia 6.1 Plus ফোনে থাকবে 4G VoLTE, Bluetooth v5.0, Wi-Fi 802.11ac, USB Type-C (v2.0), GPS/ A-GPS আর একটি 3.5 মিমি হেডফোন জ্যাক। Nokia 6.1 Plus এর ব্যাটারির ক্ষমতা 3060mAh। Quick Charge 3.0 টেকনলজির মাধ্যমে খুব জলদি চার্জ হয়ে যাবে এই ফোন।

Nokia 6.1 Plus এ রয়েছে একটি 5.8 ইঞ্চি Full HD+ 19:9 অ্যাসপেক্ট রেশিও ডিসপ্লে। ডিসপ্লের নীচে একটি ছোট চিন থাকবে। সেখানেই কোম্পানির ব্র্যান্ডিং থাকবে।

Nokia 6.1 Plus পারফর্মেন্স, সফটওয়্যার আর ব্যাটারি লাইফ

সাধারন দিনের কাজের জন্য দারুন মসৃণভাবে চলেছে  Nokia 6.1 Plus। ওয়েব ব্রাউজিং, সোশ্যাল মিডিয়া বা ছবি তোলার মতো কাজ সহজেই করতে পেরেছে এই ফোন। এমনকি ভারি কাজও কোন সমস্যা ছাড়াই উতরে দিয়েছে এই ফোন। Asphalt 9 এর মতো ভারি গ্রাফিক্সের গেম সহজেই চলেছে এই ফোনে।

কোম্পানি জানিয়েছে Nokia 6.1 Plus এর সফটওয়্যারে কোন পরিবর্তন নিয়ে আসা হবে না। Android One প্রোগ্রামের অধীনে লঞ্চ হওয়ায় এই ফোনে স্টক Android অপারেটিং সিস্টেম চলবে। এই ফোনে স্টক Android-এর সাথেই জলদি লেটেস্ট Android আপডেট ও প্রতি মাসে লেটেস্ট সিকিউরিটি প্যাচ পাঠাবে Google।

দারুন ফাস্ট এই ফোনের ইউজার ইন্টারফেস। কোন ব্লোটওয়্যার ছাড়াই লঞ্চ হয়েছে এই ফোন। আপাতত এই ফোনে Android 8.1 Oreo অপারেটিং সিস্টেম চললেও শিঘ্রই এই ফোনে Android 9.0 Pie আপটেড পৌঁছে যাবে বলে জানিয়েছে কোম্পানি।

Nokia 6.1 Plus এর ফ্রন্ট ক্যামেরা দিয়ে ফেস আনলক ফিচার কাজ করে। তবে এই ফিচার বেশ স্লো। এমনকি দিনের আলোতেও ফেস আনলক হয়ে অনেক সময় লেগে যায়। তবে ফোনের পিছনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার দিয়ে বিদ্যুৎ গতিতে ফোন আনলক করা যায়। মনে করা হচ্ছে শিঘ্রই সফটওয়্যার আপডেটের মাধ্যমে এই ফোনের ফেস আনলকের সমস্যার সমাধানের চেষ্টা করবে কোম্পানি।

HD ভিডিও দেখার সময় একবার চার্জে 12 ঘটা 10 মিনিট চলেছে Nokia 6.1 Plus। তবে সাধারন কাজে ভালো ব্যাক আপ দিয়েছে এই ফোন। তবে আহামরি কোন ব্যাক আপ পাওয়া যায়নি। Nokia 6.1 Plus তে Quick Charge 4.0 সাপোর্ট করে। এর ফলে আড়াই ঘন্টায় এই ফোনের ব্যাটারি সম্পূর্ণ চার্জ করা সম্ভব।

Nokia 6.1 Plus ক্যামেরা

এই স্মার্টফোনে আছে ডুয়াল রিয়ার ক্যামেরা সেট আপ। এর প্রাইমারী সেন্সারটি 16MP আর রয়েছে 5MP সেকেন্ডারি সেন্সার। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের মাধ্যমে এই ক্যামেরায় তোলা ছবির কোয়ালিটি আরও ভালো করে দেবে ফোনের সফটওয়ার। এছাড়াও এই ফোনের রিয়ার ক্যামেরাতে রয়েছে HDR সাপোর্ট। ফোনের সামনে রয়েছে একটি 16MP ফ্রন্ট ক্যামেরা। এছাড়াও Nokia 6.1 Plus এ রয়েছে ফেস আনলক ফিচার।

Nokia 6.1 Plus এর রিয়ার ক্যামেরা দিয়ে ঝকঝকে শার্প ছবি তোলা যাবে। ঘরের ভিতরেও দারুন শার্প ছবি তোলা যাবে এই ফোনে। তবে কম আলোতে তেমন ভালো ছবি তোলেনি এই ফোন। অনেক সময়েই কম আলোতে Nokia 6.1 Plus এর রিয়ার ক্যামেরার আটোফোকাস কাজ করছিল না।

সামনের ক্যামেরার জন্যেও তা সত্যি। দিনের আলোতে এই ফোনের ক্যামেরায় ভালো সেলফি উঠেছে। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ব্যবহার করে এই ফোনের ফামনের ক্যামেরায় তোলা ছবিতে ব্লার এফেক্ট পাওয়া যাবে। কল আলোতে সেলফি তোলার জন্য ফ্রন্ট ফ্ল্যাশ না থাকলেও ছবি তোলার সময় ডিসপ্লে সাদা হয়ে মুখে আলো পড়ে।

মতামত

পরিষ্কার সফটওয়্যার দিয়ে আপনি যদি স্টক Android ব্যবহার করতে চান তবে Nokia 6.1 Plus নিঃসন্দেহে পছন্দ হবে আপনার। দারুন ডিসপ্লে, ডিজাইন ও ভালো ক্যামেরা এই ফোনের প্রধান ফিচার।এর সাথেই এই ফোনে রয়েছে ইতিমধ্যেই বাজারে জনপ্রিয় Snapdragon 636 চিপসেট।

তবে Xiaomi Redmi Note 5 Pro আর Asus ZenFone Max Pro M1 কম দামে একই কনফিগারেশান এর সাথেই ভালো ক্যামেরা পাবেন। এই রেঞ্জে অন্য এক Android One স্মার্টফোন Xiaomi Mi A2 তে ভালো ক্যামেরা থাকলেও হেডফোন জ্যাক পাবেন না।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *