নকিয়ার ছয় ক্যামেরার ফোন

এই প্রথম ছয় ক্যামেরা সম্বলিত ফোন বাজারে আনছে এইচএমডি গ্লোবালের মালিকানাধীন প্রতিষ্ঠান নকিয়া। এটি নকিয়া নকিয়া নাইন। ফ্লাগশিপ এই ফোনটি স্মার্টফোনের বাজারে আলোড়ন তৈরি করবে। কেননা, এর আগে ছয় ক্যামেরার কোনো ফোন বাজারে আসেনি।

ডুয়েল সিমের স্মার্টফোন নকিয়া নাইনে থাকছে সর্বাধুনিক অপারেটিং সিস্টেম অ্যানড্রয়েড পাই ৯.০। সঙ্গে থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেট।

নকিয়ার নাইনে ৮ জিবি র‌্যাম এবং ১২৮ জিবি রম ব্যবহৃত হবে। এতে থাকছে ৫.৯ ইঞ্চির অ্যামোলেড ক্যাপাসিটিভ ডিসপ্লে। ডিসপ্লের উপর রয়েছে ছোট নচ।

নতুন এই স্মার্টফোনে রয়েছে পাঁচ-পাঁচটি রিয়ার ক্যামেরা সেট আপ। সেলফির জন্য একটি ক্যামেরা। এর প্রাইমারি সেন্সরটি ২০ মেগাপিক্সেলের।

উচ্চমানের ছবি তোলার জন্য এই ক্যামেরায় যুক্ত করা হয়েছে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স। এ ছাড়াও ফোনের রিয়ার ক্যামেরায় রয়েছে এইচডিআর সাপোর্ট। এর সেলফি ক্যামেরা ১২ মেগাপিক্সেলের। নকিয়া নাইনের ক্যামেরায় ব্যবহৃত লেন্সগুলো কার্ল জেইসের তৈরি।

নিরাপত্তার জন্য এই ফোনে ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। কানেকটিভিটির জন্য আছে ব্লুটুথ, এলই, ওয়াইফাই, ফোরজি, টাইপ সি পোর্ট এবং ৩.৫ মিলিমিটার হেডফোন জ্যাক।

ব্যাকআপের জন্য ফোনটিতে ৪১৫০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের উচ্চ ক্ষমতার নন-রিমুভেবল ব্যাটারি ব্যাটারি ব্যবহৃত হচ্ছে।

আশা করা হচ্ছে এই বছরের শেষের দিকে বাজারে আসবে নকিয়া নাইন। এর দাম হতে পারে বাংলাদেশি মুদ্রায় ৮০ থেকে ৯০ হাজার টাকার মধ্যে।