অনলাইনে আপনি কি নিরাপদ?

আমরা সবাই জানি ইন্টারনেট আজকের পৃথিবীর সবচেয়ে দ্রুত যোগাযোগের মাধ্যম। এমনকি ব্যবসা, বানিজ্যে ও বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহের কিংবা আপনজনদের সাথে দ্রুত যোগাযোগ এবং বিনোদনের সবচেয়ে ভালো মাধ্যমও ইন্টারনেটই । ইন্টারনেট ব্যবহারের বৃদ্ধির দ্রুততার  পাশাপাশি এর ক্ষতিকর দিকটা সম্পর্কে আমাদের সচেতন থাকতে হবে।

নিজেরা ইন্টারনেট ব্যবহারের সময় একটু সতর্ক হলেই নিরাপদ থাকতে পারি আমরা ।

আসুন এই নিরাপদ থাকার উপায়গুলোর ব্যাপারে একটু জেনে আসা যাক ।

প্রথমত, ব্যক্তিগত পাসওয়ার্ড বা অন্য কোনো সিকিউরিটি কোড অন্যকারও সাথে শেয়ার করবেন না , এমনকি  কাছের বন্ধু কিংবা কোনো স্বজনের সাথেও না । মনে রাখবেন আপনার একান্ত ব্যক্তিগত তথ্য আপনি ব্যাতীত অন্য কারও কাছেই সুরক্ষিত নয়। তবে কিছু কিছু ক্ষেত্রে নিরাপত্তার খাতিরেমা বাবার সাথে শেয়ার করতে পারেন।

অনলাইনে শুধুমাত্র কারো ছবি দেখে বা প্রোফাইল দেখে কাউকে চেনা যায়না।অনেকেই মন্দ উদ্দেশ্যে ভুল তথ্য দিয়ে রাখে অন্যদের সাথে প্রতারণা করার জন্য । কাজেই অনলাইন থেকে কোন অপরিচিত/অপরিচিতার সাথে দেখা না করাই শ্রেয় । তবে একান্ত প্রয়োজনের নিজের নিরাপত্তার ব্যপারটি আগে থেকেই নিশ্চিত করা উচিত।

অনলাইনে আপনার  নিরাপত্তা অনেকাংশেই নির্ভর  করে আপনার মাধ্যমটিকে ব্যবহারের উপর। এই যেমন,  নিজের ব্যক্তিগত কোন তথ্য অনলাইনের কোনো মাধ্যমে না দেয়াই শ্রেয়।অপরিচিত কাউকে আপনার ছবি পাঠাবেন না। অহেতুক কোন ব্যাপারে পোস্ট দিবেন না এতে পরোক্ষভাবে  আপনার নিরাপত্তার ঝুকি বাড়বে।

এই ধরুণ আপনি ক্রিকেট নিয়ে পোস্ট দিলেন, কিছু মানুষ এর সুযোগ নিবে ,যুক্তিহীন কথা মতভেদ করবে। যারা ক্রিকেট সম্পর্কে জানতে আগ্রহী তারা প্রতিক্রিয়া জানাবে, অথবা ইনবক্সে আপনাকে মেসেজ দিয়ে বিরক্ত করবে। সেইসাথে যদি অন্যান্য বিষয়ে যেমন, জোকস ,ছবি বা অন্যকোন ব্যাপারে লিখলেন। সেখানেও বিভিন্ন বাজে অসংগতিমুলক মতামত জানাবে এক শ্রেণীর লোক। কাজেই সাবধানে আপনার পোস্টের ভালো বিষয়বস্তু নির্বাচন করুন। সামাজিক যোগাযোগ মাধ্যমে  বন্ধু তালিকা নির্বাচনে সতর্ক হোন ।

অনলাইন মাধ্যম বা সর্বোপরী অনলাইনে আপনি কতটুক নিরাপদ সে প্রশ্ন তো আছেই কিন্তু সে নিরাপত্তাকে নিয়ে কতটুক সচেতন আপনি? সেটাই  আপনার নিরাপদ থাকার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারন। নিরবিগ্নে ইন্টারনেট ব্যবহারের জন্য  অনলাইনে আপনার নিরাপত্তার ব্যপারে সচেতন হোন আজ থেকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *