নির্ভুল রেজাল্ট প্রকাশে সহায়তা করবে ‘রেজাল্ট এক্সপ্রেস’

বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট তৈরি নিয়ে অনেক ধরনের জটিলতা থাকে। যেমন, রিটেক পার্শিয়াল রিটেক, ইম্প্রুভমেন্ট, একাডেমিক ট্রান্সক্রিপ্ট, ট্যাবুলেশন ইত্যাদি।

এসব জটিলতার সহজ সমাধান হিসেবে ‘সফট ঘর’ নিয়ে এসেছে ভার্সিটি রেজাল্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার ‘রেজাল্ট এক্সপ্রেস’। এটি এমন একটা ডিজিটাল প্লাটফর্ম যেটি খুব সহজে অল্প সময়ের মধ্যে নির্ভুল রেজাল্ট প্রকাশে সহায়তা করতে সক্ষম।

এই সল্যুশনটি ব্যবহার করে রেজাল্ট তৈরির জটিল কাজটাকে কম খরচে অল্প সময়ের মধ্যে দ্রুত এবং সহজে সম্পন্ন করা যাবে। শতভাগ সঠিক ও নিরাপদ রেজাল্ট প্রকাশ করে ছাত্র/ছাত্রীদের মূল্যায়ন করা সহজ হবে। সেই সাথে প্রয়োজন অনুসারে ওয়েবসাইট থেকে রেজাল্ট ফাইল ডাউনলোড করে জমা রাখা যাবে।

যেসব ফিচার রয়েছে সফটওয়্যারটিতে, গ্রেড ম্যানেজমেন্ট, ডিপার্টমেন্ট ম্যানেজমেন্ট, সেমিস্টার ম্যানেজমেন্ট, মেজর ম্যানেজমেন্ট, কোর্স ম্যানেজমেন্ট, মার্ক ডিস্ট্রিবিউশন ম্যানেজমেন্ট, সেশন ম্যানেজমেন্ট, স্টুডেন্ট ম্যানেজমেন্ট, টিচার ম্যানেজমেন্ট, আলাদা ডিপার্টমেন্ট এডমিন ম্যানেজমেন্ট, পার্শিয়াল রিটেক্ট ম্যানেজমেন্ট, ইম্প্রুভমেন্ট ম্যানেজমেন্ট, ফুল রি-এডমিন ম্যানেজমেন্ট ও পরীক্ষায় উপস্থিতির ‍উপরে মার্কস ম্যানেজমেন্ট।

এছাড়াও টিচার তাঁর প্যানেল থেকে মার্কস দিতে পারবেন, টিচারকে কোর্স অ্যাসাইন করা যাবে, একজন টিচারকে একাধিক কোর্স দেয়া যাবে এবং বিভিন্ন ফিল্টারের মাধ্যমে স্টুডেন্ট দেখাবে।

সফটওয়্যারটি তৈরি করেছে ‘সফট ঘর’ যা বাংলাদেশভিত্তিক একটি সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান। এই ডিজিটাল প্লাটফর্মটি সম্পর্কে প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা নাজমুস সাকিব বলেন, ভার্সিটিতে পরীক্ষার পরে শিক্ষকদের জন্য কঠিন কাজটা হলো নির্দিষ্ট সময়ে নির্ভুলভাবে রেজাল্ট প্রকাশ করা। আর এই কাজটা দ্রুত করতে গিয়ে অনেক সময় শিক্ষকরা নানা জটিলতায় পরে থাকেন। এ সকল প্রতিবন্ধকতার কারণে সেশনজটসহ বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়। এর ফলে অনেক সময় ভার্সিটির মান নিয়েও প্রশ্ন উঠে। এসব বিষয়গুলো মাথায় রেখে সফট ঘর টিম একটি সহজ সমাধান নিয়ে এসেছে ‘রেজাল্ট এক্সপ্রেস’। যা বর্তমানে একটি ভার্সিটিতে পরীক্ষামূলকভাবে ব্যবহার চলছে এবং আশানুরূপ ফলাফল দিচ্ছে।

প্রতিষ্ঠানটির সহকারি সহ-প্রতিষ্ঠাতা মোহাইমিনুল ইসলাম জানান, যে কোন ভার্সিটির রেজাল্ট সহজে ও দ্রুত সময়ে পাবলিশ করতে সফটওয়্যারটি কার্যকরি ভূমিকা রাখতে সক্ষম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *